সোমবার, ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাজ্যের ২৫৩টি বিএড কলেজের অনুমোদন বাতিল হল

News Sundarban.com :
নভেম্বর ১০, ২০২৩
news-image

একধাক্কায় রাজ্যের ২৫৩টি বিএড কলেজের অনুমোদন বাতিল হল। রাজ্যে মোট ৬২৪টি বিএড কলেজ ছিল। শুক্রবার তার মধ্যে একধাক্কায় ২৫৩টি কলেজের অনুমোদন বাতিল হল।

জানা যাচ্ছে, পর্যাপ্ত পরিকাঠামো না থাকার অভিযোগে এই বিএড কলেজগুলির অনুমোদন বাতিল করা হয়েছে। ২৫৩টি বিএড কলেজের অনুমোদন যে বাতিল হতে পারে, এমন সম্ভবনার কথা আগেই জানা গিয়েছিল। এবার শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের একটি নির্দেশিকার সাপেক্ষে রাজ্যের বিএড বিশ্ববিদ্যালয় ৩৭১টি বিএড কলেজকে অনুমোদন দিয়েছে বলে জানা যাচ্ছে। বাকি ২৫৩টি বিএড কলেজ কোনও অনুমোদন পায়নি বলেই খবর। অর্থাৎ, এই সিদ্ধান্তের ফলে রাজ্যের এই বিএড কলেজগুলো এক ধাক্কায় অনুমোদন হারাল।

জানা যাচ্ছে, যে বিএড কলেজগুলিতে নির্দিষ্ট সংখ্যক শিক্ষক ছিলেন না কিংবা অন্যান্য পর্যাপ্ত পরিকাঠামো ছিল না, সেই বিএড কলেজগুলির অনুমোদন এবার বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাবাসাহেব আম্বেদকর এডুকেশন ইউনিভার্সিটির তরফে মাস খানেক আগেই জানিয়ে দেওয়া হয়েছিল, এনসিটির ২০১৪ সালের বিধি কঠোরভাবে মেনে চলতে হবে। সেই বিধিগুলো যেসব কলেজ মেনে চলতে পারবে না, সেগুলিকে অনুমোদন দেওয়া সম্ভব হবে না। এমনকী বেশ কয়েকটি বিএড কলেজে ভুয়ো অগ্নিসুরক্ষার শংসাপত্র ব্যবহারের অভিযোগও এসেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে।