শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘কারার ওই লৌহকপাট’ গানকে বিকৃত করার অভিযোগ

News Sundarban.com :
নভেম্বর ১০, ২০২৩
news-image

রক্তগরম করা গান, তার এমন পরিণতিতে এআর রহমানের বিরুদ্ধে প্রকাশ্যেই ক্ষোভ উগড়ে দিচ্ছেন নেটনাগরিকরা।

এআর রহমানের ভেরিফায়েড ইউটিউব চ্যানেল। যে ইউটিউব চ্যানেলে দু’দিন আগে আপলোড করা হয়েছে একটি গান। সেই গান নিয়েই আপাতত তোলপাড় বাংলা এবং বাঙালি। কবি নজরুল ইসলামের ‘কারার ওই লোহ কপাট’কে যেভাবে নিজের আঙ্গিকে গড়ে-পিঠে নিয়েছেন রহমান তা শুনে ক্ষুব্ধ বাংলার জনগণ।

সামাজিক মাধ্যমে নিন্দার তীব্র ঝড়। চলছে চরম সমালোচনা। বাঙালির আবেগ নিয়ে ছিনিমিনি খেলেছেন রহমান– অভিযোগ উঠছে এমনটাই। গানটির গায়কও আবার বাঙালি। তীর্থ ভট্টাচার্য, রাহুল দত্ত, শালিনী মুখোপাধ্যায়ের মত গায়কেরা যখন গানটিকে গাইলেন এইভাবে তখন তাঁদেরও কি একবারের জন্যও খটকা লাগল না– প্রশ্ন ছুড়ে দিচ্ছে সঙ্গীতপ্রেমীরাই।

কিছু সাংবাদিক এ দিন সকাল থেকেই যোগাযোগ করার চেষ্টা করেছিল রাহুল, তীর্থ ও আর এক গায়ক পীযূষ দাশের সঙ্গে। রাহুলের ফোন বন্ধ। এই প্রতিবেদন লেখা অবধি একাধিক বার ফোন করা হলেও বেজে গিয়েছে পীযূষ ও রাহুলের? ব্যস্ত নাকি প্রশ্নের সম্মুখীন হওয়ায় আপত্তি? উঠছে প্রশ্ন।

ইংরেজদের অত্যাচারের প্রতিবাদে নজরুলের কলম গর্জে উঠেছিল, ডাক দিয়েছিলেন নতুন সকালের। রহমানের রিমেক ভুলে গিয়েছে সেই সব আগুনে প্রতিবাদের কথা, বুঝে উঠতেই পারেনি নির্মম দহনের অব্যক্ত অনুভূতি– এমনটাই অভিযোগ এনে আপাতত সরব সমাজের বিভিন্ন মহল।