বৃহস্পতিবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

শ্রীহরিকোটা থেকে মহাকাশে পাঠানো ইসরোর পিএসএলভি-সি৫৬ রকেট

News Sundarban.com :
জুলাই ৩০, ২০২৩
news-image

রবিবার সকাল ৬টা ৩৪ মিনিটে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা তথা ইসরো সফল ভাবে পিএসএলভি-সি৫৬ রকেট উৎক্ষেপণ করেছে। অন্ধপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের প্রথম লঞ্চ প্যাড থেকে সিঙ্গাপুরের ডিএস-সার স্য়াটেলাইট ও আরও ছয়টি স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়।

এই মিশনটি নিউস্পেস ইন্ডিয়া লিমিটেড এবং সিঙ্গাপুরের এসটি ইঞ্জিনিয়ারিংয়ের জন্য বাণিজ্যিক একটি মিশন। ডিএস-সার একটি রাডার ইমেজিং আর্থ অবজারভেশন স্যাটেলাইট। এটিই মিশনের মূল স্যাটেলাইট। ডিএস-এসএআর স্যাটেলাইটের ওজন 360 কেজি। পাশাপাশি রয়েছে সিঙ্গাপুরের আরও ছয়টি স্যাটেলাইট।

অন্য়ান্য স্যাটেলাইটগুলির মধ্যে কয়েকটি হল ভেলোক্স-এএম – এটি একটি মাইক্রোস্যাটেলাইট। এটি তৈরি করেছে সিঙ্গাপুরের নানয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি। আর্কেড হল একটি ২৭ ইউ মাইক্রোস্যাটেলাইট। এটির নকশা প্রস্তুত করছে সিঙ্গাপুরের নানয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি । ইনস্পায়ার (ইন্টারন্যাশনাল স্যাটেলাইট প্রোগ্রাম ইন রিসার্চ অ্যান্ড টেকনোলজি)-এর সঙ্গে যৌথ সহযোগিতায় বানানো হয়েছে এই স্যাটেলাইটটি। আর্কেডে রয়েছে আয়োডিন-ভিত্তিক সলিড প্রোপেলান্ট প্রপালশন মডিউল। ডিএস-সার যে কোনও আবহাওয়ায় উচ্চ-মানের ছবি তুলতে সক্ষম। আবহাওয়ার দিন এবং রাতের সমস্ত বিষয় তুলে ধরবে এই স্যাটেলাইটটি। এটি পিএসএলভি রকেটের ৫৮ তম এবং কোর অ্যালোন কনফিগারেশনে ১৭তম উৎক্ষেপণ। সব স্যাটেলাইটটিকে ইনজেকশনের পর রকেটের উপরের স্টেজটিকে একটি নিম্ন কক্ষপথে স্থাপন করা হয়।