শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে ফের হাই কোর্টের প্রশ্নের মুখে রাজ্য নির্বাচন কমিশন

News Sundarban.com :
জুন ২৮, ২০২৩
news-image

হলফনামায় বহু প্রশ্নের উত্তর কমিশন এড়িয়ে গিয়েছে বলে পর্যবেক্ষণ আদালতের। কেন্দ্রীয় বাহিনী মোতায়েন ও তাদের থাকা-খাওয়ার কী ব্যবস্থা করা হয়েছে, তা জানাক কমিশন। এমনটাই চায় কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি উদয়কুমারের ডিভিশন বেঞ্চ।

পাশাপাশি ভোটারের আত্মবিশ্বাস বাড়াতে কমিশন পদক্ষেপ করুক, নির্দেশ হাই কোর্টের। একইসঙ্গে কোনওভাবে চুক্তিভিত্তিক কর্মী, সিভিকদের ব্যবহার করা যাবে না বলেও কমিশনকে ফের সতর্ক করেছে আদালত। আগামী সোমবার মামলার পরিবর্তী শুনানি।

এদিন পঞ্চায়েত ভোটে বাহিনী মামলায় হলফনামা দিতে হাই কোর্টের হাজির হয়েছিলেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। কিন্তু কমিশনার হলফনামায় খুশি নয় হাই কোর্ট। আদালতের পর্যবেক্ষণ, কমিশনার যে হলফনামা দিয়েছেন, তাতে অনেক প্রশ্নের উত্তর এড়িয়ে যাওয়া হয়েছে। যেখানে বিস্তারিত তথ্য জানতে চাওয়া হয়েছে সেখানে সংক্ষিপ্ত জবাব দেওয়া হয়েছে। যা সন্তোষজনক নয়। আদালত জানিয়েছে, উত্তর না দেওয়া নিয়ে কেন্দ্র কিছু গুরুত্বপূর্ণ অভিযোগ তুলেছে। এরপরই প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ বলে, বাহিনী মোতায়েন করা ও তাদের থাকা-খাওয়ার ব্যাপারে পরিকল্পনা কী আছে, কমিশন জানাক কেন্দ্রকে। আদালত সেটাই চায়। এরপরই হাই কোর্টের বার্তা, ভোটারের আত্মবিশ্বাস বাড়াতে পদক্ষেপ করুক কমিশন।