মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মহা ধুমধামে অনুষ্ঠিত হলো নামখানা ব্লকের চৌদ্দমাদল উৎসব

News Sundarban.com :
এপ্রিল ৩০, ২০২৩
news-image

ঝোটন রয়, নামখানা: মহা ধুমধামে পালিত হলো শিবরামপুর গায়েনের বাজারের চৌদ্দমাদল উৎসব। প্রত্যন্ত সুন্দরবনের নামখানা ব্লকের শিবরামপুর গ্রামের গায়েনের বাজারে এই চৌদ্দমাদল উৎসবটি প্রতিবছর অনুষ্ঠিত হয়ে আসছে। দীর্ঘ চার বছর চৌদ্দমাদল উৎসব বন্ধ থাকার পর এই বছর বিশিষ্ট সমাজসেবী তথা চৌদ্দমাদল উৎসব কমিটির সভাপতি বিদ্যুৎ কুমার দিন্দার উদ্যোগে ১৭ বছরে আবার এই উৎসবটি শুরু হলো। এই পাঁচ দিনের উৎসবটিকে ঘিরে দূর-দূরান্ত থেকে হাজার হাজার ভক্ত মন্ডলী এই অনুষ্ঠানে যোগদান করেন। মুখরিত হয়ে ওঠে গোটা উৎসব প্রাঙ্গণ। গ্রামের প্রতিটা বাড়িতে কুটুম বন্ধু থেকে শুরু করে আত্মীয় পরিজনের সমাগম ঘটে।

 

এই প্রসঙ্গে উৎসব কমিটির সভাপতি বিদ্যুৎ কুমার দিন্দা বলেন, মানুষের আবেগ এই হরিনাম, কৃষ্ণ নাম সংকীর্তন। কলিযুগের শ্রেষ্ঠ নাম হচ্ছে হরিনাম সংকীর্তন। ৪ বছর বন্ধ থাকার পর এই গায়েনের বাজার শিবরামপুর চৌদ্দমাদল উৎসবকে ঘিরে মানুষের যে আবেগ আজও অব্যাহত রয়েছে। সেটা অন্য ভোগ গ্রহণ ও দধি প্রসরার দিন সেটা ব্যাপকভাবে দেখা দিয়েছে। এই চৌদ্দমাদল উৎসবে আমরা পরিক্রমা করেছিলাম। উৎসব প্রাঙ্গন থেকে নামখানা তারপর আমরা দশ মাইল পর্যন্ত এই পরিক্রমা করি। সেখানে প্রচুর সংখ্যক ভক্তবৃন্দ এবং ভক্তিমতী মায়েরা এই পরিক্রমায় অংশগ্রহণ করেছিল। তিনি আরো বলেন, আমরা এই ভাবে হরিনাম, কৃষ্ণনাম মানুষের মধ্যে বিলিয়ে দিতে চাই।

উৎসব কমিটির সম্পাদক রাজকুমার দাস বলেন, অনিবার্য কারণবশত চার বছর বন্ধ থাকার পর আমরা ভাবতে পারিনি এত মানুষের সমাগম হবে এই চৌদ্দমাদল উৎসবকে ঘিরে। ছয় হাজারের ওপর মানুষজন অন্য ভোগ প্রসাদ গ্রহণ করেছেন। দধি প্রসরার দিন ব্যাপক মানুষের সমাগম ঘটেছিল। যে মাঠটায় দধি প্রসরা হয়েছিল সেই মাঠে আমরা জায়গা দিতে পারিনি তাই এবছর অনেক ভক্ত ফিরে গিয়েছেন। এই চৌদ্দমাদল উৎসবে ১৪ টি গৌরাঙ্গ মহাপ্রভুর আগমন হয়। দূর দুরান্ত থেকে এই গৌরাঙ্গ মহাপ্রভুকে নিয়ে আসা হয়। এই উৎসবকে ঘিরে ছিল রক্তদান শিবির, চক্ষু পরীক্ষা শিবির। যেখানে ১১৫ জন রক্তদাতা রক্ত দিয়েছেন।