মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

নামখানা ব্লকের দক্ষিণ চন্দনপিড়িতে বিবেকানন্দের ১৫৯ তম জন্মদিবস পালন

News Sundarban.com :
জানুয়ারি ১২, ২০২২
news-image

নিজস্ব প্রতিনিধি, নামখানা: প্রত্যন্ত সুন্দরবনের নামখানা ব্লকের দক্ষিণ চন্দনপিড়িতে এক অভিনব অনুষ্ঠানের মধ্যদিয়ে পালিত হল স্বামী বিবেকানন্দের ১৫৯ তম জন্মদিবস । বুধবার সকালে নামখানা ব্লক যুবকরনের উদ্যোগে ‘বিবেক চেতনা উৎসব’ দক্ষিণ চন্দনপিড়ি বিবেকানন্দ ওয়েলফেয়ার সোসাইটিতে অনুষ্ঠিত হল। এদিন বিবেকানন্দের মূর্তিতে মাল্যদান ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে অনুষ্ঠানের সুচনা হয়।

এই উপলক্ষে ট্যাবলো সহযোগে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে গ্রাম প্রদক্ষিণ করা হয়। পাশাপাশি গ্রামবাসীরা উলু ও শঙ্খ ধ্বনি দিয়ে বিবেকানন্দের ভ্রমণের পথকে পুষ্প বৃষ্টিতে ভরিয়ে দেয়।

এছাড়া বিবেকানন্দ বিষয়ক প্রদর্শনীরও আয়োজন করা হয়। বিবেকানন্দের জীবনী ও চিন্তা ভাবনা এবং দেশ প্রেম নিয়ে বিশিষ্টদের এক আলোচনা চক্রের আয়োজন করা হয়। আলোচনায় অংশগ্রহণ করেন বিশিষ্ট শিক্ষক রবীন্দ্রনাথ বেরা ও কমল কৃষ্ণ মাইতি ।

ছাত্র ছাত্রীদের জন্য বিবেকানন্দ বিষয়ক কুইজ ও বসে আঁকা প্রতিযোগিতার আয়োজন হয়।

এই অনুষ্ঠানের বিভিন্ন পর্বতে উপস্থিত ছিলেন নামখানা ব্লক যুব দফতরের আধিকারীক গণ, ছিলেন পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ অতনু দাস, বিশিষ্ট সমাজসেবী বিদ্যুৎ দিন্ডা, শিক্ষক পার্থ সারথি মন্ডল, অতনু বেরা, এই অনুষ্ঠানের কনভেনর দীপক মাইতি, সংগঠনের সহ- সভাপতি প্রবীর পাল ও সংগঠনের সম্পাদক অধ্যাপক শান্তনু বেরা।

এই প্রসঙ্গে সম্পাদক ড. শান্তনু বেরা বলেন, সারাবিশ্ব এখন কোভিডে জর্জরিত। তাই কোভিড গাইডলাইন মেনে আমাদের এই প্রোগ্রাম হয়েছে। এই নিয়ে পরপর দুইবার এই সংগঠন নামখানা ব্লক বিবেক চেতনা উৎসব পালন করেছে। তিনি আরো বলেন, শিব জ্ঞানে জীব সেবাতে ব্রতী আমাদের সংগঠন। সারাবছর ধরে মানুষের পাশে সুখ দুঃখের সাথী হয়ে থাকি আমরা।

আরও দেখুন