শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রত্যন্ত সুন্দরবনে শেষ হল আদিবাসী মেলা

News Sundarban.com :
জানুয়ারি ৩০, ২০২১
news-image

নিজস্ব প্রতিনিধি,ক্যানিং – দক্ষিণ ২৪ পরগনা জেলার প্রত্যন্ত সুন্দরবনের গোসাবা ব্লক,গোসাবা পঞ্চায়েত সমিতি ও রাজ্য সরকারে আদিবাসী কল্যাণ বিভাগের উদ্যোগে তিন দিনের আদিবাসী মেল শেষ হল শনিবার। গোসাবা বিডিও অফিস মাঠে তিন দিনের এই আদিবাসী মেলার সুচনা হয়েছিল ২৮ জানুয়ারী।মেলার আনুষ্ঠানিক সূচনা করেছিলেন গোসাবার বিধায়ক জয়ন্ত নস্ক। অন্যান্য বিশিষ্টদের মধ্যে উপস্থিত ছিলেন ক্যানিং মহকুমার মহকুমা শাসক রবি প্রকাশ মিনা,গোসাবার বিডিও সৌরভ মিত্র,গোসাবা পঞ্চায়েত সমিতির সভাপতি অচিন পাইক,সহ সভাপতি কৈলাশ বিশ্বাস,গোসাবা থানার ভারপ্রাপ্ত আধিকারী সৌমেন বিশ্বাস,জেলাপরিষদ সদস্য অনিমেশ মন্ডল সহ অন্যান্যরা।

মেলায় মূলত আদিফাসী সম্প্রদায়ের নানান ধরনের কৃষ্টি,সমাজ সংস্কৃতি ও আদিবাসীদের জীবনযাত্রা ও কর্মধারা নিয়ে বিশেষ আলাপ আলোচনা হয় অনুষ্টান মঞ্চে। এছাড়াও তিন দিনের এই মেলায় অনুষ্ঠিত হয় আদিবাসী সমাজের উল্লেখযোগ্য নৃত্য,গান এবং ধামসা মাদল বাজনা,হারিয়ে যেতে বসা যাত্রাপালা ও নাটক।মেলার মাঠে খোদ গোসাবার বিধায়ক জয়ন্ত নস্কর,মহকুমা শাসক রবিপ্রকাশ মিনা ও বিডিও সৌরভ মিত্র আদিবাসী নৃত্যে পা মেলায়। মেলায় আদিবাসী মহিলারা তাঁদের হাতের তৈরী সামগ্রী নিয়ে মেলায় স্টল দিয়েছিলেন। এছাড়াও যে কোন ধরনের অভাব অভিযোগ কিংবা বঞ্চিত মানুষের সুবিধার্থে মেলায় ছিল দয়ারে সরকার ষ্টল।এই ষ্টল থেকে প্রত্যন্ত এলাকার আদিবাসী সম্প্রদায়ের মানুষজন তাঁদের অধিকার সম্পর্কে বিস্তারিত জানতে পারে।

সব মিলিয়ে প্রত্যন্ত সুন্দরবনের এই আদিবাসী মেলা সুন্দরবনের বুকে এক মিলন মেলার চেহারা নিয়েছিল।
গোসাবার বিডিও সৌরভ মিত্র বলেন “প্রত্যন্ত সুন্দরবনের গোসাবা ব্লকের ৯ টি দ্বীপের ১৪ টি গ্রাম পঞ্চায়েত এলাকা থেকে হাজার হাজার আদিবাসী সম্প্রদায়ের মানুষজন উপস্থিত হয়েছিলেন।যা সুন্দরবনের মতো দ্বীপ এলাকায় অনন্য নজীর। ”