শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পরিসংখ্যান থেকে স্পষ্ট কিভাবে অর্থনীতিকে ভেঙে দেওয়া হচ্ছে : রাহুল গান্ধী

News Sundarban.com :
অক্টোবর ২০, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক:  বাংলাদেশ, পাকিস্তানের থেকেও জিডিপি বৃদ্ধির ক্ষেত্রে পিছিয়ে ভারত। এই নিয়ে বিজেপিকে কটাক্ষ রাহুল গান্ধির।
মহামারীর প্রভাব ধীরে ধীরে কাটিয়ে উঠছে চিন। চলতি আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে অর্থনীতির হার দেখে সেটাই বোঝা যাচ্ছে। বিখ্যাত অর্থনীতিবীদ কৌশিক বসু মাইক্রোব্লগিং সাইট টুইটারে, এই ত্রৈমাসিকে অর্থনীতি বৃদ্ধির হারের পরিসংখ্যান প্রকাশ করেছেন। এশিয়ার ১১ টি দেশের অর্থনৈতিক অবস্থা ও মহামারীর অবস্থার পরিসংখ্যান তিনি দিয়েছেন।

অর্থনৈতিক বৃদ্ধির হারে যেমন ভারত পিছিয়ে রয়েছে, সেরকমই করোনা সংক্রমণ নিয়ে সবার আগে রয়েছে ভারত। প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এই বিষয়টি নিয়ে উল্লেখ করেছেন। তিনিও একটি টুইট করেছেন। এদিন টুইটে তিনি লিখেছেন, পরিসংখ্যান থেকে স্পষ্ট কিভাবে অর্থনীতিকে ভেঙে দেওয়া হচ্ছে, পাশাপাশি সংক্রমণের পরিমাণ বেড়ে চলেছে।

ডেটা টেবিল থেকে জানা যাচ্ছে, এশিয়ার ১১ দেশের চলতি আর্থিক বছরের জিডিপির বৃদ্ধি ও প্রতি মিলিয়নে করোনা সংক্রমিত হয়ে মৃত্যুর পরিস্থিতি।

অর্থনীতিবিদদের আশঙ্কা ভারতের জিডিপি প্রায় ১০.৩ শতাংশ সঙ্কুচিত হতে পারে। অন্যদিকে প্রতি মিলিয়ান মানুষের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে ৮৩ জনের মৃত্যু হয়েছে।
চিন,বাংলাদেশ, পাকিস্তান,নেপাল সবার পিছনে রয়েছে ভারত। রাহুল গান্ধী এদিন পুরো বিষয়ের জন্য সরকারকে দায়ী করছেন। বিশেষজ্ঞরা বারবার সতর্কবার্তা দিলেও সেটা উপেক্ষা করার ফলে মহামারী ও অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়েছে।

অর্থনীতিবীদ কৌশিক বসু টুইট করে বলেছেন, ভুল হলে অস্বীকার করবেন না। ভুলকে স্বীকার করে, সংশোধন করার চেষ্টা করুন। তিনি আরো বলেছেন, কয়েক বছর আগেও কেউ ভাবতে পারত না ভারতের অর্থনীতি এরকম তলানীতে থাকবে। যদিও এরকম পরিস্থিতি কিছুটা পরনার কারণেই হয়েছে। এদিন বিজেপিকে সমালোচনা করে রাহুল গান্ধীর জানান, বিগত ছয় বছরে বিজেপি ঘৃণ্য সংস্কৃতি ছড়িয়ে দিচ্ছে।