শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘রোহিঙ্গাদের বসবাসের নিশ্চয়তা থাকবে, পর্যবেক্ষণে থাকবে’

News Sundarban.com :
আগস্ট ২৬, ২০২০
news-image

রোহিঙ্গা প্রত্যাবাসন সফল করতে মিয়ানমারের রাখাইনে একটি ‘সেফ জোন’ তৈরিতে চাপ দেওয়ার জন্য আর্ন্তজাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

মঙ্গলবার সন্ধ্যায় ভার্চুয়াল প্লাটফর্মে শুরু হওয়া দুইদিন ব্যাপী ‘কানেক্টিং রোহিঙ্গা ডায়সপোরা’ শীর্ষক আন্তর্জাতিক আলোচনা সভার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। সেন্টার ফর জেনোসাইড, ঢাকা বিশ্ববিদ্যালয়, একশন এইড ও সেন্টার ফর জাস্টিস এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয় যৌথভাবে এই আন্তর্জাতিক আলোচনার আয়োজন করেছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- গাম্বিয়ার আইনমন্ত্রী চেরনো মারানেহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ, সেন্টার ফর জাস্টিসের নির্বাহী পরিচালক মঞ্জুর হাসান এবং একশন এইড বাংলাদেশ প্রধান ফারাহ কবির।

পররাষ্ট্র সচিব বলেন, প্রত্যাবাসনে বাংলাদেশের আন্তরিক প্রচেষ্টা থাকলেও মিয়ানমারের সদিচ্ছার অভাবেই রাখাইনে রোহিঙ্গা প্রত্যাবাসনের সহায়ক পরিবেশ তৈরি করা হচ্ছে না। ফলে রোহিঙ্গা ফেরত যেতে ভয় পাচ্ছে। এ কারনেই এখন দরকার মিয়ানমারের ভেতরে রোহিঙ্গাদের জন্য একটি সেফ জোন প্রতিষ্ঠা করা, যেখানে রোহিঙ্গাদের বসবাসের নিরাত্তার নিশ্চয়তা থাকবে এবং এই অঞ্চল বেসামরিক লোকদের পর্যবেক্ষণে থাকবে।  এই সেফ জোন প্রতিষ্ঠার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত মিয়ানমারের উপর কার্যকর চাপ প্রয়োগ করা।