শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শুরু হল ক্যানিং ষ্টেশন সংলগ্ন কংক্রীট ঢালাই রাস্তার কাজ

News Sundarban.com :
জানুয়ারি ১৮, ২০২০
news-image

ক্যানিং : মঙ্গলবার রাতে মাতলা ১,২ গ্রাম পঞ্চায়েতের উদ্যোগে শুরু হল ক্যানিং ষ্টেশন সংলগ্ন কংক্রীট ঢালাই রাস্তার কাজ। এই কংক্রীট ঢালাই রাস্তার সুচনা করেন ক্যানিং মাতলা ২ গ্রামপঞ্চায়েত প্রধান হরেন ঘোড়ুই। এছাড়াও এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাতলা ২ পঞ্চায়েত প্রধান উত্তম দাস,ক্যানিং পঞ্চায়েত সমিতির সদস্য পরেশ রাম দাস,জেলাপরিষদ সদস্য তপন সাহা,সুশীল সরদার সহ অন্যান্য বিশিষ্টরা।
উল্লেখ্য রেল দফতর নো-অবজেকশন দিতেই ব্লক-জেলা প্রশাসন ও মাতলা ১,২ গ্রাম পঞ্চায়েতের উদ্যোগে শুরু হল ক্যানিং ষ্টেশন সংলগ্ন যাতায়াতের কংক্রীট ঢালাই রাস্তার কাজ। সুন্দরবনের সিংহদূয়ার নামে খ্যাত ব্রিটিশ আমলের এই ক্যানিং ষ্টেশন। এই ষ্টেশন দিয়ে ১৯৩২ সালে ২৯ ডিসেম্বর বিশ্বকবি রবীন্দ্র নাথ ঠাকুর হ্যামিলটন সাহেবের ডাকে সাড়া দিয়ে রেলপথে করে প্রথমে ক্যানিং ষ্টেশনে এ পদার্পণ করেন পরে ষ্টীরমার যোগে মাতলা নদী দিয়ে প্রত্যন্ত সুন্দরবনের গোসাবা দ্বীপে গিয়েছিলেন। সেগুলি আজ ইতিহাস। কালক্রমে শিয়ালদহ দক্ষিণ শাখার সমস্ত ষ্টেশনে আধুনিকতার ছোঁয়া পড়লেও তিমিরে রয়েগেছে সুন্দরবনের সিংহদূয়ার নামে খ্যাত ঐতিহাসিক ক্যানিং ষ্টেশন।বৃষ্টি হলেই প্রতিদিনই এই ক্যানিং ষ্টেশন সংলগ্ন য়াতায়াতের রোডে হাঁটু সমান জল জমে যায়। সাধারণ নিত্যযাত্রীরা পড়তেন চরম বিপাকে।নেই কোন সুরাহা। অগত্যা সেই হাঁটু সমান কাদাজল মাড়িয়ে রাস্তা পারাপার হতে গিয়ে জমা জলে পড়ে গিয়ে প্রায়ই জখম  সাধারণ মানুষ জন থেকে মহিলা,শিশুরা।

আর এমন অস্বস্তিকর পরিস্থিতির জন্য  দীর্ঘপ্রায় দুবছর ধরে ক্যানিং ষ্টেশন সংলগ্ন এই রাস্তার জন্য ব্লক থেকে জেলা প্রশাসনিকস্তরে ব্যাপক দৌড় ঝাঁপ করেন ক্যানিংয়ের বিডিও নীলাদ্রী শেখর দে।আর সেই মহামারী সমস্যা থেকে নিত্য জনসাধারণ যাত্রীদের কে মুক্তি দিতে মঙ্গলবার শুরু হল নতুন কংক্রীট টালাই রাস্তার কাজ।এই ক্যানিং ষ্টেশন সংলগ্ন রাস্তার নরক যন্ত্রণা নিয়ে জয়নগর কেন্দ্রে সাংসদ গত ২৪ আগষ্ট ডিআরএম কে একটি চিঠি দিয়েছিলেন। সেই চিঠি পাওয়ার পর নড়েচড়ে বসে রেলদফতর।গত ৭ সেপ্টেম্বর রেলের এক আধিকারীক ক্যানিং ষ্টেশনে গিয়ে রাস্তা নিয়ে আলাপ আলোচনা করেন স্থানীয় মাতলা ১ ও ২ গ্রাম পঞ্চায়েত প্রধান হরেন ঘোড়ুই উত্তম দাস সহ অন্যান্যদের সাথে।

আলোচনায় উঠে আসে কে রাস্তা তৈরী করবে?রেল দফতর না গ্রাম পঞ্চায়েত?

এ বিষয় নিয়ে রেল দফতর কিছুটা সময় নিয়ে ছিল রাস্তার তৈরীর ব্যাপারে। পরে অবশ্য রেল দফতর ক্যানিং ষ্টেশন সংলগ্ন রাস্তা তৈরী করবে না বলে গত ১৬ অক্টোবর মাতলা ১ গ্রামপঞ্চায়েত ও ক্যানিং ১ নম্বর পঞ্চায়েত সমিতি কে চিঠি দিয়ে জানিয়ে দেয়।

রেল দফতরের চিঠি পাওয়ার পর নড়েচড়ে বসে মাতলা ১ গ্রাম পঞ্চায়েত। এরপর শুরু হয় ক্যানিং ষ্টেশন সংলগ্ন রাস্তার মাপজোকের কাজ।
‘মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মনিশ্চয়তা প্রকল্পের (MGNREGS)অধীনে ষ্টেশন সংলগ্ন চারটি রাস্তা মিলিয়ে মোট ১ কিলোমিটার রাস্তা কংক্রীট ঢালাইয়ের কাজ শুরু হয়েছে ।আর এই প্রকল্পের জন্য খরচ হবে প্রায় ৫৩ লক্ষ টাকা।