সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নদী বাঁধ রক্ষা করতে নামখানার বিভিন্ন নদী বাউন্ডারিতে তাল বীজ রোপন করলো স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা

News Sundarban.com :
সেপ্টেম্বর ৯, ২০২৩
news-image

নিজস্ব প্রতিনিধি, নামখানা: নামখানায় নদী বাঁধের ভাঙন রুখতে মরিয়া স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। নদী বাঁধ রক্ষা করতে নামখানার বিভিন্ন নদী বাউন্ডারিতে প্রায় দু হাজার তাল বীজ রোপন করলো স্বনির্ভর গোষ্ঠীর শতাধিক মহিলারা।

সুন্দরবনের প্রত্যন্ত এলাকা নামখানা। চারিদিকে নদীবেষ্টিত এই নামখানা এলাকায় কয়েক হাজার মানুষের বসবাস। প্রতিবছর নামখানার বিভিন্ন নদী বাঁধ ভেঙ্গে প্লাবিত হয় বিস্তীর্ণ এলাকা। নামখানার পাতিবুনিয়া, বুধাখালি, দ্বরিকনগর সহ বিভিন্ন জায়গায় কংক্রিটের স্থায়ী নদীবাঁধ নির্মাণ হলেও এখনো পর্যন্ত নামখানার দ্বারিকনগর, মদনগঞ্জ, দেবনগর, ফ্রেজারগঞ্জ সহ বিভিন্ন জায়গায় নদীবাঁধের বেহাল অবস্থা। এই সমস্ত জায়গায় প্রতি বছর বর্ষার মরশুমে নদী বাঁধের আপৎকালীন মেরামতের কাজ হলেও হয়নি স্থাই নদীবাঁধ। তাই নামখানার দ্বারিকনগর, দেবনগর ও মদনগঞ্জ সহ বিভিন্ন জায়গায় নদী বাঁধের ভাঙ্গন রুখতে এ সকল নদী বাউন্ডারিতে তাল বীজ রোপন করলো নামখানা ব্লকের বিভিন্ন প্রান্ত থেকে আসা শতাধিক স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা।

এই সকল এলাকায় প্রায় প্রতিবছর নদী বাঁধ ভেঙ্গে জল ঢোকে গ্রামের মধ্যে। পাশাপাশি এই সকল এলাকায় নদীগর্ভে তলিয়ে গিয়েছে বিঘের পর বিঘে চাষের জমি। নষ্ট হয়েছে বহু পানের বরোজ। নদী বাঁধ ভাঙতে ভাঙতে সংকীর্ণ হয়েছে বহু গ্রাম। প্রতিনিয়ত বাঁধ ভাঙ্গনের আতঙ্কে জীবন যাপন করছে নামখানার উপকূলীয় এলাকার বাসিন্দারা। তাই নদী বাঁধের ভাঙ্গন রুখতে নদী বাউন্ডারীতে প্রায় দু হাজার তাল বিজ রোপন করলো নামখানা ব্লকের স্বনির্ভর গোষ্ঠীর শতাধিক মহিলারা। তবে আগামী দিনে নামখানার দ্বারিকনগর, দেবনগর, মদনগঞ্জ এবং ফ্রেজারগঞ্জ সহ বিভিন্ন এলাকায় কংক্রিটের স্থায়ী নদীবাঁধ নির্মাণের দাবী জানিয়েছেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা।