শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কেন আর ভোটের ময়দানে থাকবেন না সুষমা?

News Sundarban.com :
নভেম্বর ২০, ২০১৮
news-image

রাজনীতি থেকে কি সন্ন্যাস নিচ্ছেন সুষমা স্বরাজ? আগামী লোকসভা ভোটে আর প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নিলেন বিদেশমন্ত্রী। মঙ্গলবার বিদিশার সাংসদ বলেন,”দল সিদ্ধান্ত নেয়। কিন্তু আমি নির্বাচনে আর না লড়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছি”।অটলবিহারী বাজপেয়ীর জমানাতে তথ্য ও সম্প্রচার মন্ত্রক সামলেছেন সুষমা স্বরাজ। মোদীর জমানায় বিদেশমন্ত্রকের দায়িত্ব পান। বিদেশমন্ত্রী হিসেবে সুষমার কাজ যথেষ্ট প্রশংসনীয়। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেন থেকে ভারতীয়দের উদ্ধারই হোক, বিদেশে অসহায় ভারতীয়দের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন সুষমা। টুইটারের মাধ্যমে বহু ভারতীয় সরাসরি বিদেশমন্ত্রীকে নিজেদের সমস্যা জানাতে পেরেছেন। যা আগে ভাবাই যেত না!

কিন্তু কেন আর ভোটের ময়দানে থাকবেন না সুষমা? মধ্যপ্রদেশে একটি বৈঠকে সুষমা জানান, ভগ্ন স্বাস্থ্যের কারণেই এই সিদ্ধান্ত। ৬৬ বছরের সুষমা স্বরাজ মধ্যপ্রদেশের বিদিশা কেন্দ্রের সাংসদ। ২০১৬ সালে তাঁর কিডনি বদল করা হয়েছিল। এজন্য দীর্ঘ কয়েকমাস কাজ থেকে ছুটি নিয়েছিলেন।

সুবক্তা হিসেবেও পরিচিত সুষমা স্বরাজ। সংসদে তাঁর চোস্ত বক্তৃতা নজর কেড়েছে বহুবার। দিল্লির মুখ্যমন্ত্রীও ছিলেন সুষমা। সনিয়া গান্ধীকে চ্যালেঞ্জ করে বল্লারি থেকে নির্বাচনও লড়েছিলেন। যদিও পরাজিত হয়েছিলেন সুষমা। কিন্তু তাঁর সাহস আদায় করে নেয় কুর্নিশ।

ইন্দোরে এদিন সাংবাদিক বৈঠকে কংগ্রেসকে নিশানা করেছেন সুষমা স্বরাজ। তাঁর কথায়, ”কৃষিঋণ মকুব, স্বাস্থ্য সহায়তার মতো বিষয় রয়েছে কংগ্রেসের ইস্তাহারে। কিন্তু এসবে জনতাকে ভোলানো যাবে না। মুখ্যমন্ত্রী শিবরাজ সিংয়ের জনপ্রিয়তার সামনে টিকতে পারবে না কংগ্রেস”। মধ্যপ্রদেশের সরকার প্রতিশ্রুতি রেখেছে বলেও দাবি করেন সুষমা স্বরাজ। নিজের মন্তব্যে সাফল্যের কথাও তুলে ধরেন বিদেশমন্ত্রী। তাঁর দাবি, ২ লক্ষ মানুষকে যুদ্ধবিধ্বস্ত এলাকা থেকে উদ্ধার করে আনা হয়েছে। প্রবাসী ভারতীয়দের নিরাপত্তাও সুনিশ্চিত করেছে মন্ত্রক।

লালকৃষ্ণ আডবাণী মার্গদর্শক মণ্ডলীতে থাকলেও তাঁকে ভোটপ্রচারে দেখা যাচ্ছে না? সুষমার জবাব, বার্ধক্যের কারণে ভোটপ্রচারে অংশ নিতে পারেন না আডবাণী। তবে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে তাঁর পরামর্শ নেওয়া হয়।