মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারত ব্রিকস-এর সম্প্রসারণকে সম্পূর্ণ সমর্থন করে!

News Sundarban.com :
আগস্ট ২৩, ২০২৩
news-image

ভারত ব্রিকস-এর সম্প্রসারণকে সম্পূর্ণ সমর্থন করে। বুধবার দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠিত ১৫-তম ব্রিকস সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে এই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, ভারত সম্পূর্ণরূপে ব্রিকস-এর সম্প্রসারণকে সমর্থন করে, আমরা এই বিষয়ে ঐকমত্যের সঙ্গে এগিয়ে যাওয়াকে স্বাগত জানাই।

 

জোহানেসবার্গের স্যান্ডটন কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে প্রধানমন্ত্রী বলেছেন, ব্রিকসকে ভবিষ্যৎ-প্রস্তুত সংগঠন হিসেবে গড়ে তুলতে আমাদের নিজ নিজ সমাজকেও ভবিষ্যৎ-প্রস্তুত করতে হবে, এবং এতে প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রধানমন্ত্রীর কথায়, প্রায় দুই দশকে, ব্রিকস একটি দীর্ঘ এবং দুর্দান্ত যাত্রা করেছে। প্রধানমন্ত্রী মোদি বলেছেন, দক্ষিণ আফ্রিকার সভাপতিত্বে ব্রিকসে বৈশ্বিক দক্ষিণের দেশগুলিকে বিশেষ গুরুত্ব দেওয়ার পদক্ষেপকে আমরা স্বাগত জানাই। ভারত নিজস্ব জি-২০ সভাপতিত্বের অধীনে এই বিষয়টিকে গুরুত্ব দিয়েছে।

 

ব্রিকস সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে অংশ নেওয়ার প্রাক্কালে দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসার সঙ্গে প্রধানমন্ত্রী মোদি বৈঠক করেছেন। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে প্রধানমন্ত্রী মোদি জানান, রাষ্ট্রপতি সিরিল রামাফোসার সঙ্গে তাঁর একটি দুর্দান্ত বৈঠক হয়েছে। তিনি বলেন, উভয় দেশ ভারত-দক্ষিণ আফ্রিকা সম্পর্ককে আরও গভীর করার লক্ষ্যে বিস্তৃত বিষয় নিয়ে আলোচনা করেছে। প্রধানমন্ত্রী বলেন, আলোচনায় বাণিজ্য, প্রতিরক্ষা এবং বিনিয়োগের যোগসূত্রগুলি বিশেষভাবে ফুটে উঠেছে।