রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অমলের হাত ধরে সুন্দরবনে সবুজের অভিযান

News Sundarban.com :
জুলাই ২৯, ২০২৩
news-image

অরিক দাশ, গোসাবা – সমাজসেবী তথা প্রাক্তন শিক্ষারত্ন শিক্ষক অমল নায়েকের উদ্যোগে শুক্রবার সুন্দরবনে শুরু হল সবুজের অভিযান।এ এক ভিন্ন প্রকৃতির। কোন ম্যানগ্রোভ চারাগাছ নয়।একেবারেই ফলের গাছ। কারণ ফলের গাছ গ্রাম মানুষজন যত্ন করেই রক্ষা করবেন ফলের আশায়।

এদিন কেয়ার আনলিমিটেড ও চম্পা মহিলা সোসাইটির যৌথ উদ্যোগে সুন্দরবনের বাসন্তী ব্লকের গরানবোস গ্রামে ১২০ টি এবং গোসাবা দ্বীপের মথুরাখন্ড গ্রামে ২৮০ টি সবমিলিয়ে মোট ৪০০ টি আম ও জামরুল ফলের চারাগাছ এলাকার মায়েদের হাতে তুলে দেওয়া হয়।

সমাজসেবী অমল নায়েক জানিয়েছে, চলতি বছর ১০০০ টি ফলের চারা গাছ রোপণের সংকল্প নেওয়া হয়েছে।পাশাপাশি তিনি আরো বলেন, এই ফলের চারা রোপণের পেছনে একটি ছোট্ট ঘটনা রয়েছে। আম্ফানে সুন্দরবনে প্রচুর গাছ নষ্ট হয়েছিল। লম্বা গুঁড়িওয়ালা গাছগুলি পাশে থাকা ঘরবাড়ির ওপর পড়ে বাড়ি ঘর ধূলিসাৎ করে দিয়েছিল। তখন পরিকল্পনা করেছিলাম বাড়িতে বাড়িতে ঝাঁকড়া ফলের চারা দেওয়া হবে। যাতে গাছগুলি ঝড়ে নষ্ট না হয়। এবং ঘরবাড়িও ক্ষতি না করতে পারে। পাশাপাশি পরিবারের লোকজন ফলও খেতে পারবেন। সুন্দরবনে আম্ফান – ইয়াসের পর গত বছর ৫০০ ফলের চারাগাছ রোপণের মধ্য দিয়ে আমাদের ‘সবুজের অভিযান’ শুরু করেছিলাম।আগামী দিনেও এমনটাই চলবে।’

ফলের চারাগাছ বিতরণ অনুষ্ঠানে বিশিষ্টদের মধ্যে উপস্থিত ছিলেন কেয়ার আনলিমিটেড এর কর্ণধার সূর্যাশীষ গুপ্ত, প্রবাসী বাঙালি অধ্যাপক কৌশিক দত্ত ও শ্রীমতি জয়িতা ঠাকুর সহ অন্যান্যরা।