মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সারারাত্রি ধাপাস বল প্রতিযোগিতার মধ্য দিয়ে শেষ হলো নামখানা ব্লকের গ্রামীন মেলা

News Sundarban.com :
এপ্রিল ১১, ২০২৩
news-image

ঝোটন রয়, নামখানা: ধাপাস বল প্রতিযোগিতার মধ্য দিয়ে শেষ হলো তিনদিনের গ্রামীণ মেলা। প্রত্যন্ত সুন্দরবনের নামখানা ব্লকের দক্ষিণ চন্দনপিড়ি বিবেকানন্দ ওয়েলফেয়ার সোসাইটির পরিচালনায় অনুষ্ঠিত হলো এই গ্রামীণ মেলা। এই মেলার পরিসমাপ্তি ঘটে ধাপাস বল প্রতিযোগিতার মধ্য দিয়ে। নামখানা ব্লক, কাকদ্বীপ, সাগর ও পাথর প্রতিমার মোট ৩২টি টিম এই ধাপাস খেলায় অংশগ্রহণ করে। দুই রাত্রি ধরে অনুষ্ঠিত হল ধাবাস বল টুর্নামেন্ট। রাত্রিবেলা দর্শকের ভীড় ছিল চোখে পড়ার মতো।

এক সময় গ্রামবাংলায় ক্রিকেট খেলার প্রবনতা ছিল বেশ ভালো। কিন্তু আজ সেই ক্রিকেট খেলার টুর্নামেন্ট অনেকাংশ কমে গিয়েছে বললেই চলে। কিন্তু ধাপাশ বল খেলার যে আগ্রহ প্রবনতা ক্রমশ বেড়েই চলেছে। গ্রামের ছোট ছোট ছেলে থেকে শুরু করে বড়রাও এই খেলায় অংশগ্রহণ করেন।

দুই দিনের ধাপাস বল প্রতিযোগিতায় প্রাইজ বিতরণের দিনে উপস্থিত ছিলেন সোসাইটির সম্পাদক ড. শান্তনু বেরা, উপস্থিত ছিলেন বিশেষ অতিথি তথা বিশিষ্ট সমাজসেবী ধীরেন কুমার দাস, উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবী অখিলেশ বারুই, অতনু দাস, গ্রাম পঞ্চায়েতের প্রধান নিরুপমা সিট, শিক্ষক রবীন্দ্রনাথ বেরা সহ প্রমুখ উপস্থিত ছিলেন।

এই প্রসঙ্গে সোসাইটির সম্পাদক ড. শান্তনু বেরা বলেন, গ্রাম বাংলায় এই খেলার প্রবণতা অনেকাংশ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে এই ধাপাস খেলা গ্রামবাংলায় খুবই জনপ্রিয়। এবছর এই ধাপাশ টুর্নামেন্ট আমাদের চার বছরে পদার্পণ করলো। দিনের বেলায় প্রচন্ড রৌদ্রের জন্যে আমরা এই খেলাটিকে রাত্রিতে পরিচালনা করেছি।

ধাপাস খেলার প্রথম পুরস্কার পেয়েছে শুভম সংঘ, তাদের হাতে একটি সুদৃশ্য ট্রফি ও ৭ হাজার টাকা তুলে দেওয়া হয়। দ্বিতীয় পুরস্কার পেয়েছে জে এস চন্দনপিড়ি, তাদের হাতে একটি সুদৃশ্য ট্রফি ও পাঁচ হাজার টাকা তুলে দেওয়া হয়।