শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পদক জয়ী হোমগার্ড কে সম্মান জানালো সেন্ট মেরিজ চার্চ

News Sundarban.com :
অক্টোবর ১২, ২০২০
news-image

পুলিশ নামক কথাটি সাধারণ মানুষ শুনলে ভয়ে সিঁটিয়ে যায়। তাছাড়াও পুলিশ কে সমাজের বিভিন্ন স্তরের মানুষজন খুব ভালো চোখে দেখেন না। জীবন উপেক্ষা পুলিশ কর্মীরা ভালো কাজ করলেও কোন মান সম্মান পান না। বরং পুলিশ কে খারাপ কটু কথা শুনতে হয় অহরহ।

পুলিশ প্রশাসন কে সম্মান জানানোর জন্য দেশের মধ্যে সর্বপ্রথম উদ্যোগ গ্রহণ করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।তিনি সিদ্ধান্ত নিয়ে গত ১ সেপ্টেম্বর পুলিশ দিবস ঘোষনা করেন। পাশাপাশি সমাজের বিভিন্নস্তরের পুলিশের ভালো কাজের স্বীকৃতি দিতে উদ্যোগ গ্রহন করেন।দুর্ভাগ্য বশতঃ সেই সময় প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মহপ্রয়াণ হয়।রাষ্ট্রীয় শোকের কারণে অনুষ্ঠান বাতিল করতে বাধ্য রাজ্য সরকার।পরবর্তী ৮ সেপ্টেম্বর পুলিশ দিবস উৎযাপিত হয়। সমগ্র রাজ্যের বিভিন্ন পদমর্যদার পুলিশ কর্মীরা সংবর্ধিত হয় এবং পুরষ্কৃত হয়।প্রত্যন্ত সুন্দরবনের বাসন্তী থানার হোম গার্ড প্রসেনজিৎ গায়েন ভালো কাজের স্বীকৃতি স্বরুপ বারুইপুর পুলিশ জেলার পক্ষ থেকে বিশেষ স্বীকৃতি পান।যিনি বাসন্তী তথা সুন্দরবনের গর্ব।প্রসেনজিৎ বাবু বাসন্তীর ‘সেন্ট মেরিজ চার্চ’ এর অন্যতম এক সদস্যও বটে। সুন্দরবনের সেই গর্ব এবং অহংঙ্কার প্রসেনজিৎ গায়েন কে রবিবার বিকালে সংবর্ধনা জানালেন ‘বাসন্তী সেন্ট মেরিজ চার্চ’।

সরকারি নিয়ম-নীতি মেনেই হাতে স্যানিটাইজার দিয়ে সকল অতিথীরা চার্চে প্রবেশ করেন। প্রত্যেকের মুখে ছিল মাস্ক। প্রারম্ভিক ভাষণ দেন চার্চের সম্পাদক দিলিপ গায়েন।অনুষ্ঠানে উপস্থিত বক্তাগণ সমাজে পুলিশের ভূমিকা নিয়ে আলোচনা করেন।বিশেষ করে কোভিড- ১৯ এর বিরুদ্ধে পরিবারের লোকজন এবং জীবন উপেক্ষা করে পুলিশ যে কর্ম প্রচেষ্টা চালিয়ে গিয়েছে সেই ভূমিকা তুলে ধরা হয়। এখনো আমাদের করোনার বিরুদ্ধে লড়াই চালাতে হবে। আগামী দিনে সাবধানে থাকতে হবে। এই অনুষ্ঠানে এই চার্চের বিভিন্ন সমস্যাও তুলে ধরা হয়। এছাড়া ছিল নাচ, গান, সাঁওতালি সংগীত। প্রসেনজিৎ গায়েনের সঙ্গে উপস্থিত আমন্ত্রিত অতিথি বৃন্দকেও ফুলের তোড়া ও সুন্দরবনের মধু দিয়ে বিশেষ সংবর্ধনা জানানো হয়।

সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাসন্তী পঞ্চায়েত সমিতির সভাপতি কামালুদ্দিন লস্কর, বারাকপুর ডায়োসিসের সুব্রত চক্রবর্তী প্রমুখ।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চার্চের পুরোহিত রেভারেন্ট জয়ন্ত মন্ডল। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্থানীয় প্রাক্তন শিক্ষক ও প্রাবন্ধিক প্রভুদান হালদার।