বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাসন্তীতে একরাতে দুই নাবালিকার বিয়ে বন্ধ করল পুলিশ ও চাইল্ড লাইন

News Sundarban.com :
নভেম্বর ২৫, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেক্স: বুধবার রাতে গোপন সূত্রে খবর পেয়ে বাসন্তীর বিডি বিডিও সৌগত সাহা,বাসন্তী থানার পুলিশের নেতৃত্বে এবং চাইল্ড লাইনের স্পেশাল টিম অভিযান চালিয়ে ২ টি নাবালিকার বিয়ে বন্ধ করে।

ঘটনাটি ঘটে দক্ষিণ ২৪ পরগনা জেলার বাসন্তী থানার রামকৃষ্ণপুর গ্রামে। স্থানীয় সূত্রে জানা গেছে রামকৃষ্ণপুর গ্রামের বাসিন্দা এক নাবালিকা কে তার পরিবারের সদস্যরা অন্য জায়গায় নিয়ে গিয়ে বিয়ে দেওয়ার সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেন। পাশাপাশি গোসাবার সাতজেলিয়া থেকে এক নাবালিকা কে তার কাকার বাড়িতে রামকৃষ্ণপুর গ্রামে নিয়ে আসে।নাবালিকার কাকা এবং কাকার পরিবারের সদস্যরা নাবালিকার বিয়ে দেওয়ার সব কিছু ঠিকঠাক করে ফেলে।আর এই খবর স্থানীয় বেশ কিছু মানুষজন বাসন্তী থানায় জানায়।

খবর পেয়ে চাইল্ড লাইনের সদস্যরা বাসন্তী বিডিও ও থানা আইসি আব্দুল রব খানের সঙ্গে যোগাযোগ করে। ফলে পুলিশ,চাইল্ড লাইন এবং বিডিও র যৌথ অভিযানে এই দুই নাবালিকার বিয়ে বন্ধ হয়। সাবালক না হলে বিয়ে দেবেন না বলে নাবালিকার পরিবারের সদস্যদের সঙ্গে কথাবার্তা বলে প্রশাসনের লোকজন। নাবালিকার পরিবারের সদস্যরা সম্মতি জানিয়ে মুচলেকা দেয়।নাবালিকার পরিবারের সদস্যরা জানান নাবালিকা এবং নাবালক বিয়ে আইনত অপরাধ তা তারা জানতো না। ফলে মুচলেকা দিয়ে নাবালিকা বিয়ে বন্ধ করে দেয়।

ছেলের ২১ বছর এবং মেয়ের ১৮ বছর পূর্ণ হলে তবে বিয়ে দেওয়া যাবে এ বিষয়ে বিভাগীয় দফতরের আধিকারিকরা গ্রামের মানুষজনকে সচেতন করে তোলে এবং নাবালিকার পরিবারের সদস্যদের ও সচেতন করে তোলে। পুলিশ ও চাইল্ড লাইন জানান একই গ্রামে দুটি নাবালিকার বিয়ে হচ্ছিল। বিষয়টি জানতে পেরে অভিযান চালিয়ে নাবালিকার পরিবারের সদস্যদের বুঝিয়ে সুজিয়ে মুচলেকা দিয়ে নাবালিকার বিয়ে বন্ধ করে দেওয়া হয়। পাশাপাশি নাবালিকারা যাতে সব ধরনের সুযোগ সুবিধা পায় সে বিষয়টিও দেখা হচ্ছে।