সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

পাখিটি ড্রোনটাকে খাবার ভেবেছিল কিংবা শত্রু মনে করেছিল

News Sundarban.com :
আগস্ট ১৭, ২০২০
news-image

প্রকৃতি এবং মানুষের মধ্যে একটা লড়াই হয়েছিল। লড়াইয়ে শোচনীয়ভাবে হেরে যায় মানুষ। মাত্র কয়েক সেকেন্ডের ‘লড়াই’য়ে বিকল হয়ে মানুষের তৈরি ড্রোনটির আশ্রয় হয় লেক মিসিগানের তলদেশে। প্রতিপক্ষ ছিল একটা ঈগল, যুক্তরাষ্ট্রের জাতীয় পাখি। ড্রোন হচ্ছে এমন এক ধরনের বিমান যা পাইলট ছাড়া চলাচল করতে পারে। এর আভিধানিক অর্থ হচ্ছে গুঞ্জন, কারণ এটি চলার সময় মৌমাছির গুনগুন-এর মত শব্দ করে। ড্রোন এর প্রথম শর্ত হচ্ছে এটিতে ক্যামেরা থাকবেই। ড্রোন বানানো হয় কোন জায়গায় সশরীরে না গিয়ে সে জায়গার ছবি তোলার জন্য। তবে বর্তমানে শুধু ছবি সংগ্রহের জন্যই ড্রোন ব্যবহার করা হয় না। এটি এখন ব্যবহার করা হচ্ছে যুদ্ধের কাজেও।

লেক মিসিগানের ওপর যে ড্রোনটির ওপর ঈগলের হামলা হয়েছিল, সেটি ছিল যুক্তরাষ্ট্রের সরকারি কাজে ব্যবহৃত ড্রোন। ড্রোনটির নিয়ন্ত্রণকারী হান্টার কিং জানিয়েছেন, মিসিগানের পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে হ্রদের তীরের ক্ষয় পর্যবেক্ষণের কাজে ড্রোনটি আকাশে পাঠিয়েছিলেন তিনি। হঠাৎ দেখতে পান ড্রোনটিকে লক্ষ করে উড়ে আসছে একটা পালকহীন ঈগল পাখি। কাছে এসেই হামলা চালায় পাখিটি। হামলার মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে ড্রোনটি নষ্ট হয়ে হ্রদের জলে পড়ে ডুবে যায় সেটি।

ড্রোনটি যথেষ্ট দামী ছিল। কিং জানিয়েছেন, আকাশে মাত্র মিনিট সাতেক উড়েছিল ওই ড্রোনটি। এরপরেই হামলা করে ঈগল। মাত্র সাড়ে তিন সেকেন্ডের মধ্যে শক্তিশালী পাখার ঝাপটায় সেটিকে ধ্বংস করে দেয় ঈগলটি। ঈগল কেন ড্রোনটির ওপর হামলা চালাল, সেটি বোঝা যায়নি। তবে এমন হতে পারে, পাখিটি ড্রোনটাকে খাবার ভেবেছিল কিংবা শত্রু মনে করেছিল।