বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সুন্দরবনের বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে নামখানা ব্লকে বিডিও কে ডেপুটেশন কংগ্রেসের

News Sundarban.com :
ফেব্রুয়ারি ১০, ২০২১
news-image

সুন্দরবনের বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে নামখানা ব্লকের বিডিও কে ডেপুটেশন দিল জাতীয় কংগ্রেস। মঙ্গলবার বিকেলে এই ডেপুটেশন দেওয়া হয়।

 

‘ সুন্দরবন গর্বের ধন, চাইছে সবাই বনসৃজন’ এমনই এক প্রবাদ বাক্য সম্পূর্ণভাবে পাল্টে দিচ্ছে কিছু অসাধু চক্রের মানুষজন। শুধু রাতের বেলা নয়, দিনের বেলায় প্রকাশ্য বিঘার পর বিঘা বন কেটে উজার করে দিচ্ছে। ড্রেজার দিয়ে খোলা হচ্ছে ফিসারির পর ফিসারি। এমনই এক আজব দৃশ্য চলছে সমগ্র সুন্দরবন জুড়ে। পুলিশ প্রশাসন বিষয়টি দেখলেও কোন পদক্ষেপ নিচ্ছে না।
এখানে শুধুই কি নিজেদের ভোগ বিলাসের জন্য সুন্দরবনকে ব্যবহার করছে। এনিয়ে উঠছে নানা মহলের নানা প্রশ্ন।
বছরের পর বছর যেভাবে আয়লা, বুলবুল, ফনি, আম্ফান এর মত সুপার সাইক্লোন সুন্দরবনের বাদাবনকে ধ্বংস করে দিচ্ছে তার জন্য দরকার আমাদের গাছ লাগানো।

বিশেষজ্ঞরা বলছেন, সুন্দরবনকে রুখতে গেলে দরকার আমাদের প্রচুর গাছ লাগানো। কিন্তু প্রাকৃতিক পরিবেশ রক্ষার চেয়ে ধ্বংস হচ্ছে বেশি।

এমত অবস্থায় শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে বিভিন্ন ধরনের সংস্থা এমনকি বিভিন্ন ক্লাব প্রতিবছরই চারা গাছ লাগিয়ে প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছে।

বিশেষজ্ঞরা বলছেন পৃথিবীতে কার্বন-ডাই-অক্সাইড এর পরিমাণ এতটা বেড়ে যাচ্ছে যা আমাদের বেশি পরিমাণে গাছ লাগানো খুব জরুরি।

এমনি এক বার্তা নিয়ে নামখানা ব্লকের জাতীয় কংগ্রেস বিডিও কে ডেপুটেশন দিল। উপস্থিত ছিলেন, নামখানা ব্লক জাতীয় কংগ্রেসের সভাপতি প্রতুল সামন্ত, পল্লব মন্ডল, রবীন্দ্রনাথ বেরা, উপস্থিত ছিলেন উত্তম আচার্য, ঊষা মিদ্দা, সুরজিৎ বেরা, গুরুপদ মাঝি, রনজিত মন্ডল সহ কংগ্রেসের আরো নেতা ও কর্মী বৃন্দ।
এই প্রসঙ্গ ব্লক কংগ্রেসের সভাপতি প্রতুল সামন্ত বলেন, সুন্দরবনের বেশ কয়েকটি দাবি-দাওয়া নিয়ে আমাদের এই ডেপুটেশন। বিডিও সাহেব শান্তনু সিংহ ঠাকুর আমাদের আশ্বাস দিয়েছেন। যে আগামী নির্বাচনের পর নদী বাউন্ডারি থেকে শুরু করে যে সমস্ত পিচের রাস্তা বেহাল অবস্থায় রয়েছে তার পুনর্নির্মাণ করা হবে।