শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বনমোহৎসবের আগেই এক হাজার চারাগাছ রোপণের উদ্যোগ ক্যানিং যুবসমাজের

News Sundarban.com :
জুলাই ২, ২০২০
news-image

সুভাষ চন্দ্র দাশ, ক্যানিং –

আগামী ১৪-২০ জুলাই পালিত হবে বনমোহৎসব।বনমোহৎসব এর আগেই বুধবার এক হাজার চারাগাছ রোপণের পরিকল্পনা নিয়ে সমাজসেবী ফারুক আহমেদ সরদারের উদ্যোগে কোমর বেঁধে মাঠে নামলেন ক্যানিং যুবসমাজের একদল যুবক।শুধু চারাগাছ রোপণ করে প্রাকৃতিক বিপর্যয় রোখার লক্ষ্য নয়।পাশাপাশি ক্যানিং যুবসমাজ পরিকল্পনা নিয়েছে বড় বড় গাছে মাটীর ভাঁড় দিয়ে পাখিদের কৃত্রিম বাসস্থান গড়ে তোলা হবে।বুলবুল,ফণী কিংবা আম্ফানের মতো বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের দাপটে নিরাশ্রয় হয়েছে প্রচুর পক্ষীকুল।তাদের নিরাপদ আশ্রয় তৈরী করে বাঁচানোর উদ্যোগ নেওয়া হবে।বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত ক্যানিংয়ের বিভিন্ন অলিগলি রাস্তার পাশে মেহগণি,শিশু,বকুল,আম,লেবু,তুলো গাছ সহ অন্যান্য ১০০ গাছ রোপণ করেন যুবসম্প্রদায়ের যুবকরা।

উল্লেখ্য বুলবুল কিংবা আম্ফানের দাপটে প্রচুর গাছপালা ভেঙে পড়েছে। নষ্ট হচ্ছে প্রাকৃতিক পরিবেশ।সমস্যা পড়েছেন মনুষ্যকুল থেকে পক্ষীকুলও।পরিবেশের ভারসাম্য বজায় রাখার উদ্যোগ নিয়ে এমন বৃক্ষরোপণ কর্মসুচি । এমনটাই জানালেন সমাজসেবী ফারুক আহমেদ সরদার। তিনি আরো বলেন শুধুমাত্র একহাজার চারাগাছ রোপণ করার লক্ষ্য নয়। আগামী দিনে প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখার উদ্যোগ নিয়ে সুন্দরবনের বিভিন্ন প্রান্তে হাজার হাজার বৃক্ষরোপণের কর্মসুচী নিয়েছে ক্যানিংয়ের যুবসমাজ।

পাশাপাশি রোপণ করা চারা গাছ গুলো যাতে করে সঠিক পরিচর্যার মধ্যদিয়ে বড় হয় সেদিকেও নজর থাকবে যুবসমাজের।প্রকৃতি কে বাঁচাতে পারলে প্রাণীকুল বাঁচবে।বনমোহৎসবের আগেই আগামী এক সপ্তাহ ধরে ক্যানিংয়ের বিভিন্ন জায়গায় এক হাজার বৃক্ষরোপণ করা হবে।”