শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইসলামাবাদকে এফএটিএফের কালো তালিকাভুক্ত করার দাবি

News Sundarban.com :
ফেব্রুয়ারি ১৩, ২০২১
news-image

ইসলামাবাদকে সন্ত্রাসবিরোধী আর্থিক সংস্থা ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফএটিএফ) কালো তালিকাভুক্ত করার দাবি জোরালো হচ্ছে।

অর্থ পাচারের ওপর নজরদারির আওতায় সন্ত্রাসবাদে অর্থায়নের জন্য ইসলামাবাদকে কালো তালিকায় যুক্ত করার জন্য এফএটিএফের কাছে দাবি জানিয়ে টুইট করেছে আমেরিকার আর্মেনিয়ান ন্যাশনাল কমিটি (এএনসিএ)। এটি আমেরিকায় থাকা প্রবাসী আর্মেনিয়ানদের সংগঠন।

বৃহস্পতিবার এ টুইট বার্তায় আরতশখের বিরুদ্ধে আজারবাইজানদের পক্ষে লড়াইয়ে ভাড়াটে জিহাদিদের অর্থায়নের অভিযোগ আনা হয়েছে পাকিস্তানের বিরুদ্ধে। এ অবস্থায় পাকিস্তান বিষয়ে সিদ্ধান্ত নিতে এই মাসে বৈঠক করার পরিকল্পনা রয়েছে এফএটিএফের।

বিরোধপূর্ণ নাগারনো-কারাবাখ অঞ্চল নিয়ে প্রতিবেশী আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ফের যুদ্ধ শুরু হয়েছে। এই যুদ্ধে আর্মেনিয়ার বিরুদ্ধে আজারবাইজানের হয়ে পাকিস্তানি অর্থায়ন করছে বলে অভিযোগ আছে।

এএনসিএ’র টুইট বার্তায় লেখা হয়, ‘প্রিয় সেক্রেটারি জ্যানেট ইয়েলেন অর্থপাচার নজরদারির আওতায় সন্ত্রাসবাদী কর্মকাণ্ডে অর্থায়নের জন্য ইসলামাবাদকে এফএটিএফ’র  কালো তালিকায় যুক্ত করতে হবে। আরতশখের বিরুদ্ধে আজারবাইজানদের পক্ষে লড়াইয়ে ভাড়াটে জিহাদিদের অর্থায়ন করছে তারা।

 

 

গত অক্টোবরে, এফএটিএফ সিদ্ধান্ত নিয়েছিল যে, পাকিস্তানকে তারা ধূসর তালিকায়ই রাখবে। একই সঙ্গে দেশটিকে তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ বিষয়ে এবং কৌশলগত ঘাটতি দূর করতে একটি অ্যাকশন প্ল্যান বাস্তবায়নে কাজ চালিয়ে যেতে বলা হয়েছিল।