সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নতুন বন্দে ভারতে ব্ল্যাক বক্সের মতো ফিচার

News Sundarban.com :
আগস্ট ২৭, ২০২৩
news-image
সম্প্রতি রেল বোর্ড থেকে জানান হয়েছিল আরও আধুনিক কারিগরি ও যাত্রী স্বছন্দ-সুরক্ষা নিয়ে আত্মপ্রকাশ করবে নতুন বন্দে ভারত। আর এই নতুন ট্রেনের ইঞ্জিনে থাকবে বিমানের ব্ল্যাক বক্সের মতো আধুনিক ফিচার । পূর্ব ভারতে চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানায় তৈরি হচ্ছে প্রথম বন্দে ভারত ইঞ্জিন।
চিত্তরঞ্জন লোকোমেটিভ ওয়ার্কস এই ট্রেনের ৪ টি ইঞ্জিন বানাবে।  যার মাধ্যমে দুটি বন্দে ভারত ট্রেন চালানো হবে। আগামী সেপ্টেম্বর মাসেই ইঞ্জিনের কাজ শেষ করে চেন্নাইয়ে আইসিএফে পাঠিয়ে রেকের সঙ্গে ট্রায়াল রানে উতরে গেলেই চিত্তরঞ্জনের তৈরি বন্দে ভারত ছুটবে দেশের বুকে। নিজেদের কাজ নিয়ে একশো শতাংশ আত্ম-বিশ্বাসী চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানা কর্তৃপক্ষ ।
রেল সূত্রে জানা যাচ্ছে আগের বন্দে ভারতে ছিল ডব্লিউএপি-৫ লোকো ইঞ্জিন । এবারে বদলে হচ্ছে অ্যারো ডায়নামিক ইঞ্জিন । পূর্বের ইঞ্জিনের ফেস ছিল ২০ ডিগ্রি থেকে ৪৫ ডিগ্রি করা হয়েছে। এর কারণে ইঞ্জিনের গতি ও শক্তি আরও বাড়বে । পাইলট কেবিনের সামনের কাঁচ আরও বড় রাখা হচ্ছে, এতে চালক সবকিছু বেশি এবং পরিষ্কার দেখতে পান।
২৪ রেককে টেনে নিয়ে যেতে সক্ষম হবে নতুন বন্দে ভারতের ইঞ্জিন। এছাড়াও একজন পাইলটই সামনে ও পিছনের ইঞ্জিনকে নিয়ন্ত্রণ করতে পারার প্রযুক্তি থাকছে।