রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিশু শিক্ষাতেও বড় রাজ্যের মধ্যে প্রথম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ

News Sundarban.com :
ডিসেম্বর ১৭, ২০২১
news-image

শিশু শিক্ষাতেও এগিয়ে বাংলা। ১০০ দিনের কাজ সহ বিভিন্ন প্রকল্পে সাফল্যের শিরোপা আগেই মিলেছে। এ বার বুনিয়াদী স্তরে শিক্ষা বিস্তারের নিরিখে বৃহৎ রাজ্যগুলির মধ্যে প্রথম স্থান দখল করল এই রাজ্য। ‘ফাউন্ডেশনাল লিটারেসি অ্যান্ড নিউমেরেসি’-তে বড় রাজ্যগুলির মধ্যে প্রথম স্থান পেয়েছে বাংলা। রাজ্যের সাফল্যকে ফের কেন্দ্রের এই স্বীকৃতিতে উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইট করে তিনি এই সাফল্যের জন্য শিক্ষা মহলকে সাধুবাদ জানিয়েছেন। বড় রাজ্য, ছোট রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল এবং উত্তর-পূর্বের রাজ্য- এই চারটি বিভাগে এই সূচক প্রকাশ করা হয়েছে।

যেখানে দেখা যাচ্ছে বড় রাজ্যের মধ্যে প্রথম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ আর সবথেকে পিছনে রয়েছে বিহার। ‘ইন্সটিটিউট ফর কম্পিটিটিভনেস’ ‘ইনডেক্স অন ফাউন্ডেশনাল লিটারেসি অ্যান্ড নিউমেরেসি’-এই প্রতিবেদনটি তৈরি করেছে।

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদের (ইএসি-পিএম) চেয়ারম্যান বিবেক দেবরায় রিপোর্টটি প্রকাশ করেছেন। ১০ বছরের কম বয়সী শিশুদের সাক্ষরতার হারের ভিত্তিতেই এই রিপোর্ট প্রস্তুত করা হয়েছে। ‘ছোট রাজ্য’ বিভাগে কেরালা শীর্ষস্থান দখল করেছে। শেষে রয়েছে ঝাড়খণ্ড।