বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে নিয়ে তখন অনিশ্চয়তায় ভুগছিলাম : রাহুল

News Sundarban.com :
জুলাই ১৮, ২০২০
news-image

ভারতীয় ক্রিকেট দলের ‘দেয়াল’ বলা হতো রাহুল দ্রাবিড়কে। সেটা টেস্টে যেমন সত্য, ওয়ানডে ক্রিকেটেও ছিলেন তাই। নিঁখুতভাবে ব্যাট ধরতেন। শট খেলতেন মাটি কামড়ানো। ক্যারিয়ারের শুরুর দিকে ওয়ানডে ফরম্যাটেও তিনি টেস্ট মেজাজে খেলতেন। তা নিয়ে কথা উঠতে শুরু করে এবং এক পর্যায়ে ওয়ানডে থেকে বাদ পড়ে যান রাহুল।

তখন তার নিজের কাছে প্রশ্ন জাগে, তার ওয়ানডে খেলার যোগ্যতা আছে কি? সেই প্রশ্নের উত্তর খুঁজেছেন রাহুল। এরপর নিজেকে প্রমাণ করে আবার ওয়ানডে দলে ফিরেছেন। খেলেছেন আরও প্রায় বিশ বছর।

১৯৯৮ সালে ভারতের ওয়ানডে দল থেকে বাদ পড়া নিয়ে রাহুল দ্রাবিড় বলেছেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে নিয়ে তখন অনিশ্চয়তায় ভুগছিলাম। ওই সময় ওয়ানডে দল থেকে এক বছরের মতো বাইরে ছিলাম। ফিরে আসতে বেশ লড়াই করতে হয়েছিল। তখন নিজের মধ্যে বেশ কিছু অনিশ্চয়তা দানা বাধে।আমি ওয়ানডে খেলার উপযুক্ত কি না, তা নিয়ে ভাবছিলাম। কারণ, আমি বরাবরই টেস্ট ব্যাটসম্যান হওয়ার কোচিং পেয়েছি, মাটিতে বল রেখে শট খেলি, তুলে মারি না। নিজের মধ্যে তাই উদ্বেগ এসেছিল ওয়ানডে সাফল্য পাওয়ার দক্ষতা আছে আমার।’

দলে ফিরে ১৯৯৯ বিশ্বকাপে দ্রাবিড় অবশ্য নিজেকে দারুণভাবে প্রমাণ করেছিলেন। দলের পক্ষে সর্বোচ্চ ৪৬১ রান করেছিলেন। তবে ভারত সেমিফাইনালে উঠতে পারেনি। পরে ২০০৩ ও ২০০৭ বিশ্বকাপে খেলেছেন রাহুল। কিন্তু ২০১১ বিশ্বকাপ খেলে চ্যাম্পিয়ন হওয়া হয়নি তার। তবে এক দিনের ক্রিকেটে ১০ হাজার ৮৮৯ রান করে অসাধারণ ক্যারিয়ার শেষ করেছেন।