শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ ফুট কেউটে উদ্ধার করে বনদফতরের হাতে তুলে দিলেন যুবক

News Sundarban.com :
জুলাই ২৪, ২০২৩
news-image

অরিক দাশ, গোসাবা : প্রায় পাঁচ ফুট কেউটে লম্বা কেউটে সাপ উদ্ধার করে বনদপ্তরের হাতে তুলে দিলেন এক যুবক।সোমবার দুপূরে ঘটনাটি ঘটেছে প্রত্যন্ত সুন্দরবনের গোসাবা ব্লকের বালি পঞ্চায়েতের বিরাজনগর বৈরাগী পাড়া এলাকায়। জানা গিয়েছে অন্যান্য দিনের মতো রবিবার রাতে মাঠে মাছ ধরার জন্য ঘুনি(আটল) পেতে ছিলেন গ্রামেরই যুবক অভিজিৎ বৈরাগী।

সোমবার সকালে গিয়েছিলেন সেই ঘুনি (আটল)তুলতে। কাছে যেতেই আচমকা ফোঁস ফোঁস শব্দে ভয় পেয়ে যায় ওই যুবক। পরে গ্রামের লোকজনদেরকে ডেকে একত্র করে সেখানে যায়।আটল তুলতেই দেখতে পায় বিশাল বড় একটি কেউটে সাপ আটকে রয়েছে।গ্রামের কয়েকজন লোক সাপটিকে মেরে ফেলার জন্য উদ্যত হয়।বাধা দেয় অভিজিৎ। তড়িঘড়ি সাপটি উদ্ধার করেন। জীবন্ত সাপটি নিয়ে সোজা চলে যান বনদপ্তরের অফিসে।সুন্দরবনের বিদ্যা রেঞ্জ অফিসে সাপটিকে তুলে দেয় ওই যুবক।

ওই যুবক জানিয়েছে প্রতিদিনই মাছ ধরার জন্য মাঠের মধ্যে আটল বসাতাম।রবিবারও আটল বসিয়েছিলাম।সোমবার সেখানে গিয়ে দেখতে পাই, আটলের মধ্যে প্রায় পাঁচ ফুট লম্বা একটি কেউটে সাপ। গ্রামের লোকজন মেরে ফেলার জন্য চেষ্টা করে।সাপটি কে না মেরে বনদপ্তরের হাতে তুলে দিয়েছি। কারণ সাপ আমাদের পরিবেশবান্ধব। সাপকে মারা একেবারেই অনুচিত। তবে সাপ থেকে দূরে থাকাই ভালো। যুবকের এমন উদ্যোগ কে প্রশংসা করেছেন অনেকেই।