সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সাপের কামড় খেয়ে জীবন্ত চন্দ্রবোড়া সাপ নিয়ে হাসপাতালে বধু

News Sundarban.com :
জুন ১৬, ২০২৩
news-image

সুভাষ চন্দ্র দাশ,ক্যানিং – সাপের কামড় খেয়েছিলেন বধু। পরে সেই জীবন্ত চন্দ্রবোড়া সাপ ধরে ফেলেন পরিবার লোকজন। জীবন্ত সাপ নিয়ে সোজা হাসপাতালে হাজীর হন চিকিৎসার জন্য।বৃহষ্পতিবার সকালে এমন ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে হাসপাতাল চত্বরে। সাপ দেখার জন্য হাজীর হয় শয়ে শয়ে মানুষ।অন্যদিকে ক্যানিং মহকুমা হাসপাতালের চিকিৎসকরা তড়িঘড়ি চিকিৎসা শুরু করেন ওই বধুর।

জানাগিয়েছে বারুইপুর থানার অন্তর্গত চম্পাহাটির হাড়ালের সোলগোয়ালিয়া গ্রাম। গ্রামের বধু সীমা দাস।বৃহষ্পতিবার সকালে রান্না করার জন্য জ্বালানি কাট বের করছিলেন। সেই সময় তার বাম হাতের আঙুলে একটি চন্দ্রবোড়া সাপে কামড় দেয়।যন্ত্রণায় চিৎকার করতে থাকেন বধু। তার চিৎকারে পরিবারের অন্যান্য সদস্যরা দৌড়ে আসে।লাঠি নিয়ে সেখানে বিষধর চন্দ্রবোড়া সাপটির খোঁজ করেন।আধমরা অবস্থায় ধরা পড়ে। আর দেরী না করে ওই বধুকে চিকিৎসার জন্য তড়িঘড়ি ক্যানিং মহকুমা হাসপাতালে নিয়ে যায় পরিবারের লোকজন।সাথে নিয়ে যায় বিষধর চন্দ্রবোড়া সাপটিও।যদিও হাসপাতালে নিয়ে যাওয়ার মিনিট দশেক পর সাপটি মারা যায়।অন্যদিকে সীমা দাস নামে ওই বধুর চিকিৎসা শুরু করেন চিকিৎসকরা। তাকে ১০ টি সাপে কামড়ানো প্রতিষেধক এভিএস দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ক্যানিং মহকুমা হাসপাতালের সর্প বিশেষঞ্জ চিকিৎসক ডাঃ প্রজ্জ্বল সরকার।

হাসপাতালের অপর এক সর্প বিশেষঞ্জ চিকিৎসক ডাঃ সমরেন্দ্র নাথ রায় জানিয়েছেন,সাপ একে বারে মেরে ফেলা উচিৎ নয়। সাপ পরিবেশ বান্ধব প্রাণী।পরিবেশের ভারসাম্য বজায় রাখতে তাদের বাঁচানো জরুরী।এছাড়াও সাপ কামড় দিলে জীবন্ত কিংবা মৃত সাপ হাসপাতালে আনা জরুরী নয়। চিকিসা ক্ষেত্রে সাপ চেনাটাই জরুরী এবং দ্রুত হাসপাতালে রোগীকে নিয়ে যাওয়া।’