মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

রক্তের ঘাটতি মেটাতে মৌশুনী দ্বীপে অনুষ্ঠিত হলো রক্তদান শিবির

News Sundarban.com :
মে ৩১, ২০২৩
news-image

নিজস্ব প্রতিনিধি, নামখানা: রক্তের ঘাটতি এবং থ্যালাসেমিয়া রোগীদের সাহায্যে এক রক্তদান শিবিরের আয়োজন হয় নামখানা ব্লকে। প্রত্যন্ত সুন্দরবনের নামখানা ব্লকের মৌশুনী দ্বীপের আঞ্চলিক তৃণমূল কংগ্রেস এবং সফল শাখা সংগঠনের ব্যবস্থাপনায় এবং কাকদ্বীপ সুপার স্পেশালিটি হাসপাতালের প্রচেষ্টায় এই শিবির অনুষ্ঠিত হয়। রক্তদান শিবিরে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবী তথা তৃণমূল কর্মী সহদেব মাইতি, উপস্থিত ছিলেন মৌশুনী গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান রামকৃষ্ণ মন্ডল, উপস্থিত ছিলেন অধ্যাপক তথা তৃণমূল কংগ্রেসের ব্লক নেতৃত্ব বিশ্বজিৎ নাইয়া, তৃণমূলের যুগ্ম আহ্বায়ক সুশীল পাত্র এবং কায়েম খান, সমাজকর্মী শারফাত খান সহ সমস্ত বুথের সভাপতিগন উপস্থিত ছিলেন।

চতুর্থ তম বর্ষে রক্তদানের ভিড় ছিল চোখে পড়ার মতো। মোট 140 জন রক্তদাতা রক্ত দান করেন। এদের মধ্যে 90 জন ছিলেন মহিলা।’এক ফোঁটা রক্ত একটি প্রাণ’ এই লক্ষ্যে মৌশুনীবাসী রক্তদান শিবিরে যোগদান করেন। বছরের পর বছর এই দ্বীপের কোথাও না কোথাও নদীর নোনা জলে প্লাবিত হয়। তার কোনো ভ্রুক্ষেপ না রেখে দশের জন্যই দেশের জন্য তাঁদের লড়াই আজও অব্যাহত।

এই প্রসঙ্গে অধ্যাপক বিশ্বজিৎ নাইয়া বলেন, মৌশুনী অঞ্চল তৃণমূল কংগ্রেস এবং তার সকল শাখা সংগঠনের ব্যবস্থাপনায় আমাদের এই রক্তদান শিবির আজ সফল করতে পেরেছি। তিনি বলেন যে কিছুদিন আগে আমাদের সরকারি ডাক্তার বাবুদের দ্বারা একটি ক্যাম্প হয়েছিল সেই ক্যাম্পে রক্তের চাহিদা পূরণ করা নিয়ে এক বিস্তর আলোচনা হয়। সেই স্বরূপ রক্তের কিছুটা ঘাটতি মেটাতে আজ আমরা রক্তদান শিবির করেছি। রক্ত কৃত্রিমভাবে তৈরি করা যায় না। তাই মানুষই পারে নিজের রক্ত দিয়ে একটা মুমূর্ষু রোগীকে বাঁচাতে। সেই দায়বদ্ধতা থেকে আমরা এই শিবির করেছি। এবং অন্যান্য সংগঠনকে আমি বলব আমাদের মৌশুনীতে আরো ক্যাম্প করা হোক। অন্যদিকে তৃণমূল কর্মী সহদেব মাইতি বলেন, এই রক্তদান শিবিরে মহিলাদের স্বতঃস্ফূর্ততা বেশি লক্ষ্য করা গেছে। এ থেকে বোঝা যায় যে মায়েরা তৃণমূলের সঙ্গে রয়েছে, মমতাদির সঙ্গে আছেন। তৃণমূলের ওপর বিশ্বাসযোগ্যতা রয়েছে বলে মায়েরা এগিয়ে এসেছেন। এটার বড় সাফল্য হচ্ছে লক্ষীর ভান্ডার।