শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আমাজনের ৪৩০ বর্গকিলোমিটার গাছ কাটা হয়েছে, ২০২১ সালের চেয়ে পাঁচগুণ বেশি

News Sundarban.com :
ফেব্রুয়ারি ১৩, ২০২২
news-image

পৃথিবীর ফুসফুস হিসেবে পরিচিত ব্রাজিলের আমাজন বনে চলতি বছরের জানুয়ারিতে গত বছরের একই সময়ের তুলনায় অনেক বেশি গাছ কাটা হয়েছে।

এতে বলা হয়, যে পরিমাণ এলাকার গাছ কাটা হয়েছে তা ২০২১ সালের চেয়ে পাঁচগুণ বেশি। ২০১৫ সালে এ বিষয়ে তথ্য সংরক্ষণ করার পর থেকে জানুয়ারিতে এটিই বন উজাড়ের সর্বোচ্চ ঘটনা। জানুয়ারিতে আমাজনের ৪৩০ বর্গকিলোমিটার বন উজাড় করা হয়েছে। যা নিউইয়র্কের ম্যানহাটনের চেয়ে আয়তনে সাতগুণ বড়।

পরিবেশবাদীরা ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে বন উজাড় ত্বরান্বিত করার অনুমতি দেওয়ার জন্য অভিযুক্ত করেছেন।

প্রতিবেদনে বলা হয়, যদি আমরা জলবায়ু পরিবর্তন ঠেকাতে চাই তবে আমাজনকে রক্ষা করা গুরুত্বপূর্ণ। গাছগুলো কাটা হয় মূলত কাঠ ও ফসল চাষের জন্য; আর উৎপাদিত ফসল চলে যায় বৈশ্বিক খাদ্য সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর কাছে।

পরিবেশবাদীরা বলছেন, ব্রাজিলের মহাকাশ সংস্থা ইনপের সর্বশেষ উপগ্রহের তথ্য আবারও বন রক্ষায় দেশটির সরকারের প্রতিশ্রুতিকে প্রশ্নবিদ্ধ করেছে।

গ্রিনপিস ব্রাজিলের কর্মকর্তা ক্রিস্টিয়ান মাজেট্টি বলেন, নতুন তথ্যে আবারও প্রকাশ পেল কীভাবে সরকারের পদক্ষেপগুলো তার সবুজায়ন নিয়ে প্রচারণার সম্পূর্ণ বিপরীত।

এদিকে ব্রাজিলের সরকার বলছে, গত বছরের আগস্ট থেকে ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত আগের বছরের একই সময়ের চেয়ে সামগ্রিকভাবে কম বন উজাড় হয়েছে।

গত বছর গ্লাসগোতে অনুষ্ঠিত কপ২৬ সম্মেলনে ২০৩০ সালের মধ্যে বন উজাড় বন্ধে একশ’র বেশি দেশের সরকার প্রতিশ্রুতি দিয়েছিল। সেখানে প্রতিশ্রুতি দেওয়া বিশ্বেনেতাদের মধ্যে বলসোনারোও ছিলেন। কিন্তু প্রতিশ্রুতি দেওয়া হলেও বাস্তবে পরিস্থিতি আগের মতোই রয়ে গেছে।