শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দুর্নীতির অভিযোগে দেশ ছেড়ে পালিয়েছেন স্পেনের রাজা

News Sundarban.com :
আগস্ট ৯, ২০২০
news-image

দুর্নীতির একটি অভিযোগের তদন্ত শুরু হওয়ায় দেশ ছেড়ে পালিয়েছেন স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস। তিনি আরব আমিরাতের আবুধাবিতে আশ্রয় নিয়েছেন। রোববার স্পেনের গণমাধ্যম এনআইইউএস সাবেক রাজার বিমান থেকে নামার ছবি প্রকাশ করেছে। খবর বিবিসির।

দীর্ঘ ৪০ বছর রাজ সিংহাসনে থাকার পর ২০১৪ সালে ছেলে ফিলিপের কাছে ক্ষমতা হস্তান্তর করেন কার্লোস। ক্ষমতায় থাকাকালে সৌদি আরবে একটি দ্রুতগতির রেল প্রকল্প নির্মাণ চুক্তিতে দুর্নীতির ঘটনায় গত জুন মাসে হুয়ান কার্লোসের বিরুদ্ধে অভিযোগ তদন্ত করার নির্দেশ দিয়েছিল স্পেনের সুপ্রিম কোর্ট। ওই ঘটনার পর হঠাৎ করেই গত সোমবার ছেলেকে এক চিঠির মাধ্যমে দেশ ছেড়ে যাওয়ার কথা জানান ৮২ বছর বয়সী কার্লোস।

স্পেনের এবিসি নিউজ জানায়, গত সোমবার প্যারিস থেকে আবুধাবিগামী একটি ব্যক্তিগত বিমান স্পেনের ভিগো শহরে অবতরণ করে। সেখান থেকে কার্লোস আরেক ব্যক্তিকে নিয়ে চারজন দেহরক্ষীসহ ওই বিমানে উঠেন।

তবে তিনি কোথায় চলে গেলেন, সে ব্যাপারে কিছু জানাতে পারেনি স্পেনের রাজপ্রাসাদ।

এরইমধ্যে রোববার আবুধাবিতে তার পৌঁছার খবর প্রকাশ হয়। গণমাধ্যমে প্রকাশ, আবুধাবির আল বাতিন বিমানবন্দরে পৌঁছার পর কার্লোস ও তার সঙ্গীদের একটি হেলিকপ্টারে করে হোটেল এমিরেটস প্যালেসে নিয়ে যাওয়া হয়।

তবে সাবেক এই রাজা জানিয়েছেন, তদন্তের জন্য যদি তার সঙ্গে কথা বলার প্রয়োজন হয় তাহলে তার যোগাযোগ করা যাবে।

দুর্নীতির অভিযোগ নিয়ে এভাবে দেশ ছেড়ে যাওয়া একজন সাবেক রাজার জন্য খুবই অপমানজনক। ১৯৭৫ সালে স্পেনের স্বৈরশাসক জেনারেল ফ্রাঙ্কোর মৃত্যুর পর দেশটিকে গণতন্ত্রের পথে নিয়ে আসার ক্ষেত্রে বেশ দক্ষতার সঙ্গে নেতৃত্ব দিয়েছেন হুয়ান কার্লোস।