শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শুরলা ২৯ বছর বয়সে ফুটবল ক্যারিয়ারের ইতি টেনে দিয়েছেন

News Sundarban.com :
জুলাই ১৭, ২০২০
news-image

ব্রাজিলের সমর্থকেরাও তাঁকে খুব একটা ভালোবাসার কথা নয়। ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ব্রাজিলের ৭-১ গোলে হারের ম্যাচে দুই গোল করেছিলেন তিনি। তবে ব্রাজিলের চেয়েও আর্জেন্টিনার কাছে সম্ভবত আন্দ্রে শুরলা নামটা বেশি বিষময়। ওই বিশ্বকাপেরই ফাইনালে আর্জেন্টিনাকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জেতে জার্মানি, বিশ্বকাপ স্বপ্নের খুব কাছে গিয়ে শূন্য হাতে ফেরে মেসির আর্জেন্টিনা। সেদিন ফাইনালের ১১৩ তম মিনিটে মারিও গোৎসার করা গোলটা গড়ে দিয়েছিলেন শুরলাই।

ওই বিশ্বকাপের আগে-পরেও তাঁর ক্যারিয়ারের অনেক সাফল্য-ব্যর্থতার গল্প আছে। তবে আর্জেন্টিনা সমর্থকদের কাছে শুরলার ক্যারিয়ারের সবচেয়ে বড় মুহূর্ত সেটিই। আর্জেন্টিনাকে সেদিন কাঁদানো সেই শুরলা আজ মাত্র ২৯ বছর বয়সে ফুটবল ক্যারিয়ারের ইতি টেনে দিয়েছেন।

বিশ্বকাপের পর থেকেই মূলত যেন পথ হারানোর শুরু শুরলার। ২০০৯ সালে মাইঞ্জের জার্সিতে অভিষেক, মূলত উইংয়ে খেললেও গোল করায়ও বেশ দক্ষ ছিলেন। মাইঞ্জ থেকে দুবছর পর যান লেভারকুসেনে, সেখানে আলো ছড়িয়ে ২০১৩-১৪ মৌসুমে চেলসিতে। এর মধ্যে ২০১৪ সালে বিশ্বজয়! কিন্তু ২০১৫ সালে চেলসিতে সেভাবে আলো ছড়াতে পারেননি, এরপর থেকেই মূলত শুরু তাঁর এ ক্লাব-ও ক্লাব ঘোরাঘুরি আর ব্যর্থতার সঙ্গে নিয়মিত পরিচয়। চেলসি থেকে গেলে ভলফসবুর্গে, সেখান থেকে বরুসিয়া ডর্টমুন্ডে। কিন্তু কোথাও আলো ছড়ানো হয়নি। ডর্টমুন্ড থেকে ধারে ফুলহামে খেললেন ২০১৮ / ১৯ মৌসুমে, গত মৌসুমে খেললেন রাশিয়ার স্পার্তাক মস্কোতে। কোথাও সাফল্য আসেনি। ডর্টমুন্ডের সঙ্গে তাঁর চুক্তির আরও এক বছর বাকি ছিল, কিন্তু দিন দুয়েক আগে চুক্তি বাতিল করে ডর্টমুন্ড।

এরপরই আজ অবসরের ঘোষণা দিয়ে দিলেন শুরলা। অথচ তাঁর বয়স এখনো মাত্র ২৯! ‘সিদ্ধান্তটা অনেক দিন ধরে ভাবার পরই নেওয়া। হতাশা বেশি হয়ে যাচ্ছিল, ভালো সময় দিনে দিনে কমছিল। এই জগৎটাকে টিকে থাকতে হলে আপনাকে একটা নির্দিষ্ট ভূমিকা মেনে চলতে হবে। না হলে আপনি চাকরি হারাবেন, নতুন চাকরিও পাবেন না’—জার্মান সাময়িকী ডার স্পাইগেলে অবসরের কারণ জানিয়েছেন শুরলা।