বৃহস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

অযোধ্যায় পূর্ণিমা উপলক্ষ্যে ২০ লক্ষেরও বেশি ভক্ত সরয়ু নদীতে স্নান করেন

News Sundarban.com :
নভেম্বর ২৭, ২০২৩
news-image

অযোধ্যায় সোমবার কার্তিক পূর্ণিমা উপলক্ষ্যে ১৫ লক্ষ ভক্ত পবিত্র সলিলা সরয়ু নদীতে স্নান করেন। স্রোতে ডুব দেওয়ার পরে ভক্তরা সূর্যকে অর্ঘ্য নিবেদন করে ভগবান কার্তিকের পুজো করেন এবং পরিবারের সুস্থতা কামনা করে। গ্রহ-নক্ষত্রের বিরল সংমিশ্রণের কারণে এবারের কার্তিক পূর্ণিমায় স্নানের বিশেষ তাৎপর্য ছিল। এই কারণেই সূর্যের প্রথম রশ্মি বের হওয়ার আগেই সোমবার ভোরে হাজার হাজার ভক্তের সমাগম ঘটেছিল। প্রচুর ভক্তের আগমনের কারণে অনেক ঘাটে পা রাখার জায়গাও ছিল না এদিন। রবিবার দুপুর থেকেই শুরু হয়েছিল কার্তিক পূর্ণিমা। তাই রবিবারও সরয়ু নদীতে স্নান করেন ভক্তরা। রবিবার প্রায় ১০ লক্ষ মানুষ স্নান করেছিলেন। দুই দিন পূর্ণিমার কারণে উদয় তিথি ছিল সোমবার।

সেজন্য সোমবার প্রায় ১৫ লক্ষ ভক্ত সরয়ু নদীর ঘাটে স্নান করতে আসেন। সরয়ু ঘাটেও মানুষ পুজো দেয়। সরয়ু স্নানের শুভ সময় বিকাল ৩.৩৬টা পর্যন্ত, কিন্তু দূর-দূরান্ত থেকে আগত ভক্তরা গভীর সন্ধ্যা পর্যন্ত শরয়ু নদীতে স্নান করতে থাকেন।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নির্দেশ অনুযায়ী জেলা প্রশাসন কঠোর নিরাপত্তার মাধ্যমে মেলা এলাকাকে তিনটি জোন এবং ১৫টি সেক্টরে ভাগ করেছে। ভক্তদের সুবিধার্থে স্নানের ঘাটে পুলিশ, এসডিআরএফ কর্মী এবং বন্যা ত্রাণ কর্মীদের মোতায়েন করা হয়েছিল। আইজি অযোধ্যা জোন প্রবীণ কুমার জানিয়েছেন, কার্তিক পূর্ণিমা স্নানে ভক্তদের নিরাপত্তার কথা মাথায় রেখে ঘাট, প্রধান মন্দির এবং সংবেদনশীল স্থানে পিএসি, আরএএফ এবং সিভিল পুলিশ মোতায়েন করা হয়েছিল। সোমবার পরিক্রমায় আসা ভক্তরা স্নান, দর্শন ও পুজো সেরে ফিরতে শুরু করেন।