মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি ও ভারতীয় মুদ্রার দরের পতন, বড়সড় পতন ভারতের শেয়ার বাজারে

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৭, ২০১৯
news-image

নিজস্ব প্রতিবেদনএকদিকে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির আশঙ্কা। অন্যদিকে মার্কিন ডলারের তুলনায় ভারতীয় মুদ্রার দরের পতন। জোড়া ধাক্কায় চাপে অর্থনীতি। আর তারই ইঙ্গিত মিলল ভারতের শেয়ার বাজারে। মঙ্গলবার বড়সড় পতন হল শেয়ার বাজারে। এক ধাক্কায় ৭০৪ পয়েন্ট নেমে গেল সেনসেক্স।

এদিন শেয়ার বাজার খোলার পরেই সেনসেক্স নেমে যায় ৩৭০ পয়েন্ট। বিএসই সেনসেক্স সূচক নেমে এসেছে ৩৬,৪১৯.০৯ পয়েন্টে। দ্রুত হারে পতন হয়েছে অটোমোবাইল সংস্থাগুলির। তার সঙ্গে ব্যাঙ্কিং সেক্টরের শেয়ার বাজারও নিম্নমুখী হয়। নিফটির পতন হয়েছে প্রায় ২০৭ পয়েন্ট। শেষ পাওয়া খবর অনুযায়ী দিনে সর্বোচ্চ ১০,৭৯৬.৫০ পয়েন্টে নেমে আসে নিফটি।

কেন এমন বড়সড় ধাক্কা শেয়ার মার্কেটে? বিশেষজ্ঞদের মতে এর পেছনে দায়ী বিশ্বের বাজারে অপরিশোধিত জ্বালানির দাম বৃদ্ধি। কয়েক দিন আগেই বিশ্বের বৃহত্তম তেল উত্তোলক আরামকোর দুটি কারখানায় বিস্ফোরণ ঘটে। এর ফলে হঠাত্ই বৃদ্ধি পেতে শুরু করে অপরিশোধিত তেলের দাম। এক ধাক্কায় প্রায় ১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে দাম। তার ফলে ভারতের বাজারে জ্বালানি তেলের দাম অনেকটাই বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এরই সরাসরি প্রভাব পড়ছে ভারতের শেয়ার বাজারে। তার পাশাপাশি ক্রমশ কমতে ভারতীয় মুদ্রার দামেরও নেতিবাচক প্রভাব পড়ছে শেয়ার মার্কেটে। এর ফলেই নামছে ধস।