শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতের ঝুলিতে এল আরও এক সোনা আরও ২ রুপো

News Sundarban.com :
সেপ্টেম্বর ২, ২০১৮
news-image

বিশ্ব যুব বক্সিং চ্যাম্পিয়নশিপেও ভারতের জয়-জয়াকার, সোনা সাক্ষীর, সঙ্গে আরও ২ রুপো
যেখানে ৫৭ কেজি বিভাগে ভারতের হয়ে সোনা জিতেছে সাক্ষী চোপড়া। আর রুপো দুটো জিতেছে অনামিকা ও মণীষা। অনামিকা ৫১কেজি ও মণীষা ৬৪ কেজি বিভাগে এই দুই পদক এনেছে।
সবচেয়ে বড় কথা এই প্রতিযোগিতায় ভারতীয় মহিলারা রাশিয়ার মতো শক্তিশালী দলকে পিছনে ফেলে এক নম্বর স্থান অধিকার করেছে। ভারতীয় মহিলাদের পয়েন্ট যেখানে ২৬ সেখানে রাশিয়ানদের পয়েন্ট ২৩। বুদাপেস্টে ভারতের সাক্ষী ক্রোয়েশিয়ার নিকোলিনা কাকিক-কে শনিবার হারিয়ে দেয়। ৫৭ কেজি-র ফেদারওয়েট বিভাগের এই ফাইনালে সাক্ষীর প্রতিটি আক্রমণ ছিল দেখার মতো। সাক্ষীর মতোই ৫১ কেজি বিভাগে অনামিকা ও মণীষাও ৬৪কেজি বিভাগের ফাইনালে উঠেছিল। অনামিকা ও মণীষা প্রথম থেকে দুরন্ত খেললেও মাঝপথে গিয়ে খেই হারিয়ে ফেলে। অল্প বয়সে এত বড় মাপের প্রতিযোগিতার ফাইনালের খেলায় স্নায়ুর চাপ-এ ভুগে হয়তো এমনটা হয়েছে বলে মনে করা হচ্ছে। না হলে অনামিকা ও মণীষারাও সোনার পদক ছিল নিশ্চিত। শেষমেশ দুজনকেই রুপো নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে।
সবমিলিয়ে ভারতীয় যুব বক্সারদের পারফরম্যান্সে খুশি বক্সিং ফেডারেশন। যদিও, ছেলেদের থেকে মেয়েদের পারফরম্যান্স অনেক ভালো। ছেলেরা মাত্র ২টো ব্রোঞ্জ পেয়েছে। সেখানে মহিলা দলে ২ টো সোনা, ২টো রুপো এবং ৪টি ব্রোঞ্জ। ১০ জনের মহিলা দলের মধ্যে ৮ জনই পদক পেয়েছেন। সাক্ষীর আগে অবশ্য নীতু ৪৮কেজি বিভাগে প্রথম সোনাটি এনেছে। এদিন সোনার লড়াইয়ে প্রথম থেকেই আক্রমণাত্মক ছিল সাক্ষী। ক্রোয়েশিয়ার নিকোলিনা অপেক্ষা করছিল কতক্ষণে সাক্ষী ভুল করে। কিন্তু, সাক্ষী রাইট ও লেফট পাঞ্চে প্রতিপক্ষকে নাস্তানাবুদ করে তোলেন। সাক্ষী গত বছর-ও ভারতে হওয়া এই প্রতিযোগিতায় সোনা জিতেছিল।