শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাজ্য সরকারের তৎপরতায় বাস্তবায়িত হয়েছে কান্দি মাস্টার প্ল্যানের কাজ

News Sundarban.com :
জুলাই ২৮, ২০১৮
news-image

প্রতি বছর বন্যায় ঘরবাড়ি, খেতের ফসল, গবাদি পশু ভেসে যাওয়ার স্মৃতি ভুলেছে কান্দি। কেন না রাজ্য সরকারের তৎপরতায় বাস্তবায়িত হয়েছে কান্দি মাস্টার প্ল্যানের কাজ। কান্দিতে ব্রাহ্মণী, দ্বারকা, ময়ূরাক্ষী নদীর উপর বাঁধ তৈরি ও মেরামতির কাজ করেছে সেচ দফতর।
এবার অবশ্য বর্ষার চোখরাঙানিতে ভয় নেই। প্রণব মুখোপাধ্যায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী থাকার সময় কান্দি মাস্টার প্ল্যানের জন্য প্রায় ৪৩৮ কোটি টাকা বরাদ্দ করেন। রাজ্য সরকারের উদ্যোগে বাস্তবায়িত হয়েছে কান্দি মাস্টার প্ল্যান।

কান্দি মাস্টার প্ল্যানের বাস্তবায়নের জন্য যা যা হয়েছে: কান্দিতে ময়ূরাক্ষী, ব্রাহ্মণী, দ্বারকা নদীর উপর ২৪০ কিমি বাঁধ ৷ বাঁধের রক্ষণাবেক্ষণের দায়িত্বে সেচ দফতর ৷ কান্দি মাস্টার প্ল্যানের মাধ্যমে ৪৩ কিমি বাঁধের কাজ ৷ আরও ১০০ কিমি বাঁধ মেরামতি ৷
এর আগে কান্দির বড়ঞা, ভরতপুর, সালার, হিজল, খড়গ্রাম-সহ বিস্তীর্ণ এলাকায় বর্ষাকাল মানেই ছিল অভিশাপ। কান্দি মহকুমার পঞ্চাশটি গ্রাম পঞ্চায়েত ঘিরে ব্রাহ্মণী, ময়ূরাক্ষী, দ্বারকা নদী। এছাড়াও কুয়ে, বেলে নিয়ে আরও অন্তত দশটি শাখা নদী আছে। বর্ষায় জল বাড়লেই গ্রামের বাসিন্দাদের শোচনীয় অবস্থা হত। খেতের ফসল, গোলার ধান, গবাদি পশু, বাড়িঘর ভেসে যেত সবই।