মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

২৫ বছর বয়স হলেই লক্ষ্মীর ভাণ্ডারের আবেদন করা যাবে, ঘোষণা মমতার

News Sundarban.com :
জুন ২৬, ২০২৩
news-image

মাত্র ২৫ বছর বয়স হলেই রাজ্য সরকারের প্রকল্প ‘লক্ষ্মীর ভাণ্ডার’এর জন্য আবেদন করতে পারবেন যে কোনও মহিলা। সোমবার কোচবিহারের দক্ষিণ বিধানসভার চান্দামারিতে প্রাণনাথ হাইস্কুল প্রাঙ্গনের সভা থেকেই এমনটাই ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘কোচবিহার জেলাতে ৬৫ হাজার মেয়েকে রূপশ্রীর টাকা দেওয়া হয়েছে। কেন্দ্র সরকার বার্ধক্য ভাতার টাকা পাঠানো কমিয়ে দিচ্ছে। আমরা কিন্তু দিয়ে যাচ্ছি। লক্ষ্মীর ভাণ্ডারও আমরা চালিয়ে নিয়ে যাব।’

এই প্রকল্প খাতে এখন রাজ্য সরকারের বার্ষিক খরচ দাঁড়িয়েছে ১৩ হাজার ২০০ কোটি টাকা। একুশের বিধানসভা নির্বাচনে জিতে রাজ্যের মহিলাদের হাতে নগদের জোগান নিশ্চিত করতে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই বছর সেপ্টেম্বর মাস থেকে ১ কোটি ৫৩ লক্ষ মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি আর্থিক সহায়তা পাঠিয়ে চালু হয়েছিল প্রকল্প। তারপর দুয়ারে সরকার শিবিরের মাধ্যমে আবেদনপত্র জমা নেওয়া শুরু হয়। সবমিলিয়ে বর্তমানে উপভোক্তার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ২ কোটি। ৫৯ বছর পর্যন্ত বয়সী মহিলারা লক্ষ্মীর ভাণ্ডারের জন্য আবেদন জানাতে পারবেন। ৬০ বছর বয়স হলেই লক্ষ্মীর ভাণ্ডারের প্রাপকেরা পাবেন বার্ধক্য ভাতা। এক বাড়িতে ৪জন মহিলা থাকলে ৪জনই পাবেন লক্ষ্মীর ভাণ্ডারের জন্য আবেদন করতে। এই প্রকল্পে তফসিলি জাতি ও উপজাতির উপভোক্তারা প্রতি মাসে ১ হাজার টাকা করে পান। বাকিরা পান ৫০০ টাকা করে।