শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বিজয়ার বিষাদে সূচনার সুর সুন্দরবনে

News Sundarban.com :
অক্টোবর ১৬, ২০২১
news-image

বিশ্লেষণ মজুমদার, বাসন্তী: শাস্ত্রীয় বিধি অনুযায়ী বিজয়া দশমীর দিন দেবী দুর্গা স্বপরিবারে তিনি কৈলাশের উদ্দেশে রওনা দিয়েছেন। আর সেই কারণে ধরাভূমিতে বিষাদের সুর বেজে উঠেছে।অশ্রুধারা হিসাবে নেমে এসেছে প্রবল বর্ষণ। আনন্দ আর বিষাদের বেড়াজালে পড়ে আন্তর্জাতিক হাত ধোওয়া দিবস ভুলে যেতে বসেছিলেন সাধারণ মানুষজন।

সচেতনতার বার্তা দিয়ে সেই মুহূর্তে প্রত্যন্ত সুন্দরবনের বাসন্তী থানার অন্তর্গত চুনাখালি বাজার সার্বোজনীন দুর্গোৎসব কমিটি পালন করলো আন্তর্জাতিক হাত ধোওয়া দিবস।এছাড়াও বিজয়ার বিষাদ কালে এক আনন্দময় উপহার দিয়ে সাধারণ মানুষের মুখে হাসি ফিরিয়ে আনলেন দুর্গোৎসব কমিটি।প্রবল বর্ষণ স্বত্বেও দৃঢ়তার সাথে ৭৫ তম বর্ষ উপলক্ষে পুজো কমিটি ‘আনন্দধারা’ নামে একটি শারোদ পত্রিকা প্রকাশ করে।

দশমীর রাতে এক মনোজ্ঞ অনুষ্ঠানের মধ্যদিয়ে শারোদ পত্রিকা প্রকাশ করেন প্রাক্তন পুলিশ কর্তা অরিন্দম আচার্য ও শিক্ষারত্ন প্রাপ্ত শিক্ষক বিবেকানন্দ পাল।উপস্থিত ছিলেন শম্ভুনগর গ্রাম পঞ্চায়েত প্রধান বরুণ ওরফে চিত্ত প্রামানিক,চুনাখালি গ্রাম পঞ্চায়েত উপপ্রধান নরেশ নস্কর,বিশিষ্ট সমাজসেবী আব্দুল মাজিদ মোল্লা,সমাজসেবী দেবাশীষ বৈরাগী,শিক্ষারত্ন প্রাপ্ত শিক্ষক নিমাই মালি,অচিন্ত্য হাউলি সহ অন্যান্য বিশিষ্টরা।

এছাড়াও প্রতিভা বিকাশের জন্য অনুষ্ঠান মঞ্চে শতাধিক কচিকাঁচাদের নিয়ে অনুষ্ঠিত হয় অঙ্কন প্রতিযোগিতা।মহিলাদের নিয়ে ফুটবল টুর্ণামেন্ট অনুষ্ঠিত হয়। পাশাপাশি এলাকার অসহায় দুঃস্থ ছাত্রছাত্রীদের হাতে আর্থিক সাহায্য তুলে দেওয়া হয় পুজো কমিটির পক্ষথেকে।

পাশাপাশি এলাকার দরিদ্র দুঃস্থ মেধাবী ছাত্র ছাত্রীদের উচ্চতর শিক্ষার জন্য আজীনবন খরচ যুগিয়ে যাবেন বলে অনুষ্ঠান মঞ্চে প্রতিজ্ঞা বদ্ধ হয়ে জনসমকক্ষে ঘোষনা করে চিত্ত ওরফে বরুণ প্রামাণিক।চুনাখালি বাজার সার্বজনীন শারদীয়া দুর্গোৎসব মঞ্চে এমন অসাধারণ উদ্যোগ কে প্রশংসা করেছেন সমাজের বিশিষ্টজনেরা।