শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

উত্তম-ময়, আজ থেকে নন্দনে দেখানো হবে উত্তম কুমারের কালজয়ী সিনেমা

News Sundarban.com :
জুলাই ২৪, ২০১৮
news-image

আজ, ২৪ জুলাই বাংলা ছবির মহানায়কের ৩৮তম প্রয়াণ দিবস। বাংলা ছবির দুনিয়া পা রাখার পর থেকেই বাংলা চলচ্চিত্রে ‘উত্তম যুগ’-এর সূচনা হয়। একসময় উত্তম কুমার আর বাংলা চলচ্চিত্র জগতে রাজত্ব করতেন। বলা যেতে পারে সেসময় যেসমস্ত দর্শক বাংলা ছবি দেখতে ভালোবাসতেন তাঁরা প্রকৃতপক্ষে উত্তম কুমারের সিনেমা দেখতে ভালোবাসত। ওগো বধূ সুন্দরী’ ছবির শ্যুটিং করার সময়ই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় বাংলা ছবির মহানায়কের। উত্তম যুগের অবসান ঘটে।

রোমান্টিক নায়ক ছাড়াও অন্যান্য চরিত্রেও তিনি ছিলেন অবিস্মরণীয় ব্যক্তিত্ব। মঞ্চের প্রতি ছিল তাঁর অগাধ ভালবাসা। যার প্রমাণ হিসেবে পাওয়া যায় ১৯৫৫ সালে যখন তিনি বাংলা ছবির সুপার হিরো। শত ব্যস্ততার মাঝেও মঞ্চের ডাকে সাড়া দিয়ে ‘শ্যামলী’ নাটকে অভিনয় করেছেন। উত্তম কুমার বাংলা চলচ্চিত্রের পাশাপাশি কয়েকটি হিন্দি ছবিতেও অভিনয় করেছেন। তাঁর অভিনীত হিন্দি চলচ্চিত্রের মধ্যে ছোটিসি মুলাকাত (১৯৬৭), দেশপ্রেমী (১৯৮২) ও মেরা করম মেরা ধরম (১৯৮৭) অন্যতম। উত্তম কুমার পরিচালক হিসেবেও সফল। কলঙ্কিনী কঙ্কাবতী (১৯৮১), বনপলাশীর পদাবলী (১৯৭৩) ও শুধু একটি বছর (১৯৬৬) ছবির সাফল্য তাই প্রমাণ করে।

সঙ্গীতের প্রতিও ছিল তাঁর অসীম ভালবাসা ও আগ্রহ ছিল। হেমন্ত মুখোপাধ্যায়, মান্না দে এবং শ্যামল মিত্রের গানেই সবচেয়ে বেশি ঠোঁট মিলিয়েছেন উত্তম। ছবির গান রেকর্ডিংয়ের সময় শিল্পীর পাশে বসে তাঁর অণুভূতি উপলব্ধি করার চেষ্টা করতেন তিনি । এরফলে গানের সাথে পর্দায় ঠোঁট মেলানো তাঁর পক্ষে খুবই সহজ হতো । সঙ্গীতপ্রেমী উত্তম ‘কাল তুমি আলেয়া’ ছবির সবগুলো গানের সুরারোপ করেন। ছবিটি ১৯৬৬ সালে মুক্তি পায়। অভিনেতা, প্রযোজক এবং পরিচালক – সব মাধ্যমেই তিনি ছিলেন সফল।
উত্তম যুগের অবসান হলেও বাংলা ছবির দর্শকদের মননে তিনি রয়েছেন এবং থাকবেনও। শুধু উত্তম কুমারের সমকালীন দর্শকরাই নয়, বর্তমান সময়ের বাংলা ছবির দর্শকদের মধ্যেও খুব কম মানুষই আছেন যাঁরা উত্তম কুমারের সিনেমা দেখতে ভালোবাসেন না। সে যত পুরনো ছবিই হোক না কেন। বিশেষকরে উত্তম-সুচিত্রা জুটির ছবি হলে তো কথাই নেই। আর সেকথা ভেবেই প্রত্যেক বছরের মতো এবারও উত্তম চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছে। ১৯৮০ সালে মাত্র ৫৩ বছর বয়সে অমর হয়ে যান উত্তম৷ ৩৮টি বছর পার৷ আজও তিনি বাঙালির ‘উত্‍‌সব’৷ এই সপ্তাহটি যদি উত্তম-ময় করতে চান, তা হলে আপনার গন্তব্য হতেই পারে নন্দন৷ আজ থেকে নন্দনে শুরু হচ্ছে উত্তম কুমার ফিল্ম ফেস্টিভ্যাল৷ এই উৎসবের সূচনা করবেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি, এটা চলবে ৩০ জুলাই পর্যন্ত। ‘সাড়ে চুয়াত্তর’, ‘রাজবংশ’, ‘বিচারক’, ‘সন্ন্যাসী রাজা’, ‘ইন্দ্রানী’, ‘দেয়ানেয়া’, ‘দুই পৃথিবী’ সহ আরও বেশকিছু উত্তম কুমার অভিনীত বাঙালীর পছন্দের ছবি রয়েছে চলচ্চিত্র উৎসবে। আপনারা যাঁরা এই ‘উত্তম’ উৎসবে গিয়ে ছবি দেখতে চান তাঁরা আগে থেকেই সময় সুযোগ মতো টিকিট কেটে রাখতেই পারেন।