শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সঠিক প্রমাণের অভাবে বেকসুর খালাস ৩২ জন অভিযুক্ত

News Sundarban.com :
সেপ্টেম্বর ৩০, ২০২০
news-image

সঠিক প্রমাণের অভাবে বেকসুর খালাস পেলেন বাবরি মামলার ৩২ জন অভিযুক্ত। বুধবার ঐতিহাসিক রায় দিয়েছে লখনৌয়ের বিশেষ সিবিআই আদালত।

আদালতের বক্তব্য দীর্ঘ বছর ধরে চলে আসা ওই মামলায় ৩২ জন অভিযুক্তের বিরুদ্ধে শাস্তিযোগ্য অপরাধের কোনও প্রমাণ পায়নি সিবিআই। জনতার রোষে ওই বাবরি মসদিজ ভেঙে পড়েছে, এর নেপথ্যে কোনও রাজনৈতিক নেতার উসকানি কাজ করেনি।

তাই বেকসুর খালাস দেওয়ার নির্দেশ দিল লখনৌয়ের বিশেষ সিবিআই আদালত। এই ৩২ জন অভিযুক্তের তালিকায় ছিলেন বিজেপির হেভিওয়েট রাজনৈতিক ব্যক্তিত্বরা।

ছিলেন- এল কে আদবানি, মুরলিমনোহর যোশী, কল্যাণ সিং, উমা ভারতী, সাক্ষী মহারাজের মতো বিজেপি নেতারা। তবে আদালতের রায়ে যে দীর্ঘ বাবরি মসজিদ মামলার অবসান হল তা নয়। নতুন করে শুরু হয়েছে জল্পনা। আদালতের এই রায় অনেকের পক্ষেই মেনে নিয়ে অসুবিধা হচ্ছে।

বিরোধীদের দাবি, পুরো ঘটনার সাক্ষী প্রায় ৫০ হাজার মানুষ। দীর্ঘ ২৮ বছর ধরে মামলা চলায় অনেকের মৃত্যু হয়েছে । যাঁরা বেঁচে আছেন এমন প্রায় ১ হাজার মানুষকে সাক্ষী হিসেবে আদালতে পেশ করতে চেয়েছে সিবিআই। তাদের মধ্যে আদালতে এসে সাক্ষী দিয়েছে মাত্র ৩৫১ জন। মাত্র এই কয়েক জনের সাক্ষীর উপর নির্ভর করে এত বড় ঘটনার রায় দেওয়া যায়? উঠছে প্রশ্ন। তবে লখনৌ আদালতের রায়ের প্রেক্ষিতে হাইকোর্টে আবেদন জানাতে পারে সিবিআই। তবে, সিবিআই তা করবে কিনা তা এখনও স্পষ্ট করেনি।