শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মেদিনীপুরে ক্যান্সার আক্রান্ত হিন্দুর চিকিৎসায় মহররমের মিছিলের টাকা দান

News Sundarban.com :
অক্টোবর ৯, ২০১৭
news-image

যখন একের এক ঘটনায় হিন্দু মুসলমান দ্বন্দ্বের কাহিনী উঠে আসছে, তার মধ্যেই পশ্চিমবঙ্গের কিছু মুসলমান সম্প্রীতির এক দৃষ্টান্ত তৈরী করেছেন।

মহররমের মিছিলের জন্য তোলা চাঁদা তারা ব্যয় করছেন ক্যান্সার আক্রান্ত এক হিন্দুর চিকিৎসায়। আবার মসজিদের ইমামকে দিয়েও এলাকার মানুষের কাছে চিকিৎসার জন্য আরও বেশী চাঁদা জোগাড়ের ব্যবস্থা করেছেন তাঁরা।

বিশ্লেষকরা অবশ্য বলছেন, এটাই পশ্চিমবঙ্গের সত্যিকারের সম্প্রীতির ছবি যেটা কিছু রাজনৈতিক দল নিজেদের স্বার্থে বদল করে দুই সম্প্রদায়ের মধ্যে অশান্তি বাঁধানোর চেষ্টা করছে।

এক প্রতিবেদনে জানানো হয়, পশ্চিম মেদিনীপুর জেলার বড় শহর খড়্গপুরের পুরাতন বাজার এলাকায় প্রতি বছরই বড় করে মহররমের মিছিল বের হয়। এবছরও এলাকার সমাজ সংঘ ক্লাব মিছিলের প্রস্তুতি নিয়েছিল, চাঁদা তোলাও শুরু হয়ে গিয়েছিল। কিন্তু তার মধ্যেই খবর পাওয়া যায় এলাকারই ৩৫ বছর যুবক আবীর ভুঁইয়া ক্যান্সারে আক্রান্ত – তার চিকিৎসা চলছে কলকাতায়।

সেই খবর পেয়েই ক্লাব কর্মকর্তারা সিদ্ধান্ত নেন এবছর না হয় মিছিল বন্ধই থাকল – আগে একজন মানুষকে বাঁচানোর তো চেষ্টা করা যাক।

সমাজ সংঘ ক্লাবের পরামর্শদাতা শেখ বিলাল বলছিলেন, ‘আমার একটা ভাই অসুস্থ হয়ে কাৎরাবে, আর তার বাড়ির সামনে দিয়ে আমরা মহরমের মিছিল নিয়ে যাব! ঠিক ওদের বাড়ির দরজা দিয়েই আমাদের মিছিলটা প্রতিবছর যায়। কিন্তু এবছর ওই খবরটা পেয়ে আমি ক্লাবের বাকি সকলের সঙ্গে কথা বলি। সবারই মত ছিল যে মুহররমের মিছিল তো পরের বছরও হবে, এবার একটা মানুষকে বাঁচাতে চেষ্টা করি আমরা।’

চাঁদা যেমন তোলা চলছিল, তেমনই চলেছে। আবার এলাকার ধনীদের কাছ থেকেও বড় অঙ্কের সাহায্য চাওয়া হচ্ছে আর মসজিদের ইমামকে দিয়েও ঘোষণা করানো হয়েছে যাতে সবাই আবীরের চিকিৎসার জন্য সাহায্য করেন।