রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভাড়া কমল বাংলাশ্রীর, মিলবে নয়া পরিষেবা

News Sundarban.com :
সেপ্টেম্বর ৪, ২০১৮
news-image

দিনে দিনে বেড়ে চলেছে পেট্রোপণ্যের দাম,তা সত্ত্বেও ভাড়া কমল বাংলাশ্রীর। শিলিগুড়ি, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদা, বহরমপুর-এইসব রুটে ভাড়া কমিয়ে চালু করে দেওয়া হল বাংলাশ্রী এক্সপ্রেস। চলতি বছরের জুলাইয়ে বাংলাশ্রী চালু করেছিল পরিবহণ দফতর। কিন্তু টিকিটের দাম বেশি থাকায় যাত্রী মিলছিল না। লোকসানে চলায় কতগুলি রুটে বন্ধ হয়ে যায় বাংলাশ্রী এক্সপ্রেস। বিশেষ করে উত্তরবঙ্গের চার জেলায় বাংলাশ্রী বন্ধ হয়ে যাওয়ায় দফতরের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। অত্যাধুনিক এসি বাসগুলিতে কেন যাত্রী মিলছে না, তা নিয়ে শুরু হয় চর্চা।

ডব্লিউবিটিসি-র দূরপাল্লার এসি বাসের ভাড়া অনেকটাই কমানো হল। বন্ধ থাকা শিলিগুড়ি, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদা, বহরমপুর রুটে বাস চালু করা হল। বাসে মিলছে যাত্রী। হচ্ছে অগ্রিম বুকিংও। পুজোর আগে বাংলাশ্রী লাভের মুখ দেখবে বলে আশায় পরিবহণ দফতরের কর্তারা। স্বল্প দূরত্বে চুঁচুড়া পর্যন্ত চলা বাংলাশ্রী এক্সপ্রেসও চালু করা হল। অন্যদিকে,পার্শ্ববর্তী জেলাগুলিতেও ১০-১৫ শতাংশ ভাড়া কমালো ডব্লিউবিটিসি কর্তৃপক্ষ ।পরিবহণ দফতরের কর্তাদের দাবি, এরফলে যাত্রীর সংখ্যা ক্রমশ বাড়ছে। জ্বালানির মূল্যবৃদ্ধি হওয়ায় বেসরকারি বাস সংস্থা মালিকরা ফের ভাড়া বৃদ্ধির দাবিতে সরব। এই অবস্থায় উৎসবের মরশুমে বাংলাশ্রীর ভাড়া কমিয়ে যাত্রী টানার নয়া কৌশল পরিবহণ দফতরের।
বাংলাশরীর বর্তমান ভাড়া হলো, আগে বাস ভাড়া ছিল ৬৯০ টাকা, এখ্ন মালদা যেতে লাগবে ৬০০ টাকা। বহরমপুরের ক্ষেত্রে ভাড়া ৫০০ টাকা থেকে কমে ৪০০ টাকা হয়েছে। কলকাতা থেকে শিলিগুড়ির ভাড়া আগে ছিল ১৩০৫ টাকা। এখন কমে হল ১২০০ টাকা। কলকাতা থেকে জলপাইগুড়ির ভাড়া ১৩০০থেকে কমে ১২০০ টাকা হল। আলিপুরদুয়ার যেতে আগে লাগত ১৫৫০ টাকা। এখন দিতে হবে ১৪০০ টাকা। কলকাতা থেকে কোচবিহারের ভাড়া দুশো টাকা কমে ১৬০০ টাকা থেকে ১৪০০ টাকা হল।