শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পাঞ্চেতের বেসরকারি হাসপাতালে মৃত্যু হল ‘নেহরুর বউ’ বুধনি মেঝানের

News Sundarban.com :
নভেম্বর ১৮, ২০২৩
news-image

শুক্রবার রাতে পাঞ্চেতের বেসরকারি হাসপাতালে মৃত্যু হল বুধনি মেঝানের। ‘নেহরুর বউ’ নামেই পরিচিত ছিলেন বেশি। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। স্মৃতিশক্তিও হারিয়েছিলেন। শনিবার সকালে পাঞ্চেতে তাঁর আবাসনে মৃতদেহ আনা হয়। তার পর তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়।

১৯৫৯ সালে ৬ ডিসেম্বর ডিভিসির পাঞ্চেত জলাধারের উদ্বোধন হয়। উদ্বোধনে এসেছিলেন দেশের প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। আর সেদিন আদিবাসীদের পক্ষ থেকে প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন বুধনি মেঝান। তাঁর হাত দিয়ে নেহরু পাঞ্চেত ড্যাম উদ্বোধন করিয়েছিলেন। অনুষ্ঠানস্থলে ডিভিসির পক্ষ থেকে জওহরলাল নেহরুকে মালা পরিয়েছিলেন। নেহরুও বুধনিকে সম্মান জানাতে তাঁর গলার সেই মালা পরিয়ে দিয়েছিলেন। এর পরেই বুধনিকে পরিত্যাগ করে তাঁদের সমাজ।

সমাজ ‘নেহেরুর বউ’ বলে উপেক্ষা করেন এবং সেই উপেক্ষার জন্য তাঁকে গ্রাম ছেড়ে চলে যেতে বলা হয়। আদিবাসী সমাজ থেকে কার্যত হারিয়ে যান তিনি। পরবর্তীকালে ডিভিসি কর্তৃপক্ষ বুধনিকে খুঁজে নিয়ে আসেন এবং আবার তাঁর চাকরি ফিরিয়ে দেন। সময়মতো অবসর নিয়েছিলেন বুধনি মেঝান।

অবসরের পরেও ডিভিসির আবাসনে থাকতেন। কিন্তু জীবনে তিনি সঠিক সম্মান পাননি বলেই দাবি এলাকাবাসীদের। তাঁর গ্রামেও ফিরে যেতে পারেনি আর কোনওদিন। তাঁর শেষকৃত্য অনুষ্ঠিত হয় পাঞ্চেত শ্মশানে। তার আগে ডিভিসির পক্ষ থেকে তাকে সম্মান জানানো হয়। সম্মান দেওয়া হয় স্থানীয় পঞ্চায়েতের পক্ষ থেকেও।