সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নামেই মডেল ষ্টেশন,পর্যাপ্ত যাত্রীশেড নেই,নেই যাত্রী প্রতিক্ষালয়, বর্ষায় নাজেহাল সাধারণ রেলযাত্রীরা

News Sundarban.com :
জুলাই ১৮, ২০২৩
news-image

সুভাষ চন্দ্র দাশ, ক্যানিং – নামেই মডেল ষ্টেশন।বিশ্বের বৃহত্তম বিখ্যাত ব-দ্বীপ সুন্দরবনের প্রবেশদ্বার ক্যানিং ষ্টেশনের যাত্রী পরিষেবার দশা বেহাল। ১৮৬২ সালের ২ জানুয়ারী প্রথম ক্যানিং থেকে ট্রেন ছেড়েছিল। ইতিহাসের সাক্ষী বহন করা ছাড়া আর কিছুই নেই।১৯৩২ সালে ২৯ ডিসেম্বর একদা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হ্যামিলটন সাহেবের ডাকে সাড়া দিয়ে সুন্দরবনের প্রবেশদ্বার ক্যানিং ষ্টেশন হয়ে গোসাবায় গিয়েছিলেন। সেই দিনটি আজ বিরল ইতিহাসের সাক্ষী বহন করে।সেই সুন্দরবনের প্রবেশদ্বার কিংবা সিংহদুয়ার ক্যানিং ষ্টেশন নামেই মডেল,বিভিন্ন সমস্যায় আজ জর্জরিত।

রোদে পুড়ে কিংবা বৃষ্টিতে ভিজে ট্রেন ধরতে হয় সাধারণ নিত্য রেলযাত্রীদের কে। মডেল ষ্টেশন হলেও নেই কোন যাত্রী প্রতিক্ষালয়,নেই পর্যাপ্ত যাত্রীশেড, এছাড়াও শৌচালয়ের অবস্থাও করুণ। সুন্দরবনের অন্যতম প্রবেশদ্বার মডেল ক্যানিং ষ্টেশনে যাত্রী পরিষেবা নিন্মমানের হওয়ায় ক্ষুব্ধ নিত্য রেলযাত্রীরা।
উল্লেখ্য রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী রেলমন্ত্রী থাকাকালীন ক্যানিং ষ্টেশনের গুরুত্ব বুঝে একাধিক প্রকল্প পরিকল্পনা করেছিলেন। তারপর শুধুমাত্র রিজার্ভেশান টিকিট কাউন্টার ছাড়া বাকী কোন কাজই হয়নি।স্বাধীনতার আগে তৈরী ক্যানিং ষ্টেশনের যাত্রী স্বাচ্ছন্দ্য বলতে কিছুই নেই। শিয়ালদহ দক্ষিণ শাখার এই ক্যানিং লাইনে ১২ কামরা বিশিষ্ট ট্রেন চলাচল করে। ট্রেন ক্যানিং ষ্টেশনে ঢুকলে মাত্র দুটি কামরা শেডের সুবিধা পায়,অবশিষ্ট কামরার যাত্রীদের খোলা আকাশের নীচেই নামতে হয়।অন্যদিকে যাত্রী প্রতিক্ষালয় না থাকায় চরম সমস্যা মা-শিশু সহ রোগীরা।
নিত্যযাত্রী স্বপন সরদার,মহেশ নস্কর,দীপঙ্কর মন্ডলরা জানায় “ক্যানিং ষ্টেশনের অবস্থা দেখলে দুঃখ হয়। রেলের কোন নজরদারী নেই। তাই সাধারণ যাত্রীরা নুন্যতম পরিষেবা থেকে বঞ্চিত। কবে ফিরবে ক্যানিং ষ্টেশনের হাল? এমনই জিঞ্জাসা নিত্য রেলযাত্রীদের।

সাধারণ যাত্রীদের আরো অভিযোগ “ক্যানিং ষ্টেশনে রেলের কোন আধিকারীক যদি পরিদর্শনে আসেন তাহলে শৌচালয় থেকে শুরু করে সমগ্র ষ্টেশন চত্বর ঝাঁট দিয়ে পরিষ্কার করে ব্লিচিং ছড়ানো হয়। পরে আবার পুরাতন নিয়মে ফিরে যায়।যদিও নিত্য রেলযাত্রীরা চাতকের মতো তাকিয়ে কবে ফিরবে ক্যানিং ষ্টেশনের হাল?সেই অপেক্ষায়।