শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনা শহিদদের স্মৃতিস্তম্ভ গড়ার ভাবনা নবান্নর

News Sundarban.com :
জুলাই ১৫, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: করোনা সংক্রমন মোকাবিলায় সামনের সারিতে থাকা জীবন বাজি রেখে কাজ করা শহিদ যোদ্ধাদের জন্য একটি স্মারক গড় তোলার পরিকল্পনা করেছে রাজ্য সরকার। কোভিডের বিরুদ্ধে লড়াই করে প্রাণ দেওয়া চিকিৎসক,নার্স, স্বাস্থ্যকর্মী , পুলিশ, প্রশাসনিক আধিকারিকথেকে শুরু করে জনপ্রতিনিধিদের অবদান কে চিরস্মরণীয় করে রাখতে হিডকোর অধীনে নিউটাউন অ্যাকশান এরিয়া ১ এ এই স্মৃতি সৌধ গড়ে তোলা হবে।এ জন্যে এক একর জমি চিহ্নিতকরনের কাজ চলছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। এই জন্যে হিডকো কতৃপক্ষ ইতিমধ্যেই নিজেদের অয়েবসাইটে সৌধের নকশার খসড়া পাঠানোর কথা ঘোষনা করেছে।

ওয়েস্ট বেঙ্গল হাউসিং ইনফ্রাস্ট্রাকচার ডেভলপমেন্ট কর্পোরেশন লিমিটেড বা হিডকো সূত্রে জানা গিয়েছে, গোটা বিষয়টি এখনও পরিকল্পনার স্তরেই রয়েছে। বিভিন্ন সংস্থার কাছ থেকে এই মেমোরিয়াল গড়ে তোলার জন্য নকশা চেয়ে পাঠানো হয়েছে। নকশা এলেই তা চূড়ান্ত করার জন্য পাঠানো হবে নবান্নে। মুখ্যমন্ত্রী যে নকশা মঞ্জুর করবেন সেই নকশাই চূড়ান্ত রূপ পাবে। করোনা-শহিদদের শ্রদ্ধা জানাতে আর কী কী করা যেতে পারে সে নিয়েও প্রস্তাব চাওয়া হয়েছে নানাজনের কাছ থেকে। এখনও পর্যন্ত ঠিক হয়েছে রাজারহাট নিউটাউন এলাকার অ্যাকশন এরিয়া ১-এ এই মেমোরিয়াল গড়ে তোলা হবে।
এই কোভিড মেমোরিয়াল গড়ার জন্য এক একরের কিছু কম জমি চিহ্নিত করে রেখেও দিয়েছে হিডকো কর্তৃপক্ষ। সম্ভবত বিশ্ববাংলা কনভেনশন সেন্টারের আশপাশেই এই কোভিড মেমোরিয়াল করা্র জন্য জমি বাছাই করা হয়েছে বলে জানা গিয়েছে। সাধারণ মানুষের পাশে দাঁড়াতে গিয়ে যাঁরা প্রাণ দিলেন এই লড়াইয়ে, তাঁদের কথা আগামী প্রজন্মের কাছে তুলে ধরবে এই কোভিড মেমোরিয়াল।