মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

মৌসুনিতে নলকূপের দাবিতে বিক্ষোভ গ্রামবাসীদের

News Sundarban.com :
জুন ২২, ২০২৩
news-image

শিল্পা মাইতি, নামখানা: দীর্ঘদিন ধরে নলকূপের বেহাল অবস্থা। নলকূপের দাবিতে বিক্ষোভ দেখালো গ্রামবাসীরা। ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনা জেলার নামখানা ব্লকের মৌসুনি গ্রাম পঞ্চায়েতের বালিয়াড়ার বিশালক্ষী পল্লী গ্রামে। বিক্ষোভকারীদের অভিযোগ গ্রামে প্রায় ১০০ টি পরিবারের বসবাস। গ্রামের একমাত্র নলকূপের বেহাল দশা প্রায় দুই বছর ধরে। গ্রামে একমাত্র প্রাথমিক স্কুল বালিয়াড়া ভূষন স্মৃতি অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়,সঙ্গে রয়েছে একটি অঙ্গনওয়াড়ী কেন্দ্র।কিন্তু ওই স্কুলের নলকূপ নেই। ফলে তীব্র জলসংকটে ভুগছেন ছাত্র-ছাত্রী থেকে গ্রামবাসীরা।

বিক্ষোভকারীদের আরো অভিযোগ বারে বারে স্থানীয় পঞ্চায়েত সদস্য থেকে শুরু করে পঞ্চায়েতে জানিয়েও কোন সূরাহা হয়নি। এমন কি স্কুলে নলকূপের বিষয়ে স্কুল শিক্ষককে জানিয়েছেন। বিক্ষোভকারীদের আরো অভিযোগ স্কুলে নলকূপ না থাকার কারণে ছাত্র-ছাত্রীদের মিড ডে মিলের খাবার খাওয়ার পর পুকুরের জলে হাত ধুতে হচ্ছে। বিক্ষোভকারীরা জানান এই স্কুলের ভোট গ্রহণ করা হয়। প্রায় ১৪০০ মানুষ ভোট দিতে আসে। ফলে ভোটের সময় একটা জল সংকট দেখা দিতে পারে। বিক্ষোভকারীরা অবিলম্বে নলকূপের দাবি জানিয়েছেন।

এ বিষয়ে বালিয়াড়া ভূষন স্মৃতি অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কুলপ্রদীপ মন্ডল জানান ২০১৮ সালের কাছ থেকে বারে বারে পঞ্চায়েত থেকে শুরু করে বিডিওর কাছে স্কুলের নলকূপের জন্য আবেদন জানিয়েছি। বারে বারে জানিয়েছেন খুব শীঘ্রই নলকূপ হয়ে যাবে। তবে এ বিষয়ে মৌসুনি গ্রাম পঞ্চায়েতের প্রধান হাসনা বানু বিবি জানান মৌসুনি দ্বীপের প্রায় নলকূপ গুলি জলের লেয়ার কমে যায় খারাপ হয়ে যাচ্ছে। শুধু ওই জায়গায় নয় মৌসুনির অন্যত্র জায়গাগুলি তো একই সমস্যা দেখা দিচ্ছে। আমরা এলাকায় ভ্যানে ভ্যানে করে পানীয় জল পৌঁছে দিচ্ছি। ওখানকার মানুষ যে বিক্ষোভ দেখাচ্ছে সম্পূর্ণ ভাবে বিরোধীদের প্ররোচনায়। আমরা খুব শীঘ্রই ওই জায়গায় নলকূপ বসাবো। আর স্কুলের যে নলকূপটি নেই সেটি আমরা ইতিমধ্যে টেন্ডার পাশ করিয়ে দিয়েছি। ভোটের জন্য কাজ করতে দেরি হচ্ছে। খুব শীঘ্রই কাজ শুরু হয়ে যাবে।এ বিষয়ে নামখানার বিডিও শান্তনু সিংহ ঠাকুর জানান স্কুলে যেহেতু ভোট গ্রহন কেন্দ্র করা হয়েছে অথচ নলকূপ নেই ওখানে আমরা ভোটের আগে পানীয় জলের ব্যাবস্থা করবো। আর গ্রামের বিষয়টি ও খুব শীঘ্রই সমাধান করবো।