বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

স্বাভাবিক বৃষ্টিতেই রাজধানীর একিউআই ১৫৮ পয়েন্ট কমল

News Sundarban.com :
নভেম্বর ১১, ২০২৩
news-image

রাজধানী দিল্লি এবং এনসিআরে যে কাজটি সরকার করতে পারেনি, তা ২৪ ঘন্টার মধ্যে প্রকৃতি করে দেখালো। দিল্লি-এনসিআরে কৃত্রিম বৃষ্টিপাত তৈরির আলোচনার ২৪ ঘন্টার মধ্যেই স্বাভাবিক বৃষ্টিতেই রাজধানীর একিউআই ১৫৮ পয়েন্ট কমে গেছে। শনিবার সকালে সার্বিক বায়ু মানের সূচকে (একিউআই) বড় উন্নতি হয়েছে। সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ডের মতে, শনিবার সকালে দিল্লি-এনসিআর-এ বাতাসের মানের স্তর ২২৪-এ নেমে এসেছে। শুক্রবার তা ৪০০ছাড়িয়ে গিয়েছিল।

দুদিন আগে বৃহস্পতিবার দিল্লির বাতাস ছিল ‘সিভিয়ার’ ক্যাটাগরিতে। পরের দিন শুক্রবার তা দুই ধাপ পিছিয়ে ‘সিভিযান প্লাস’ বিভাগে নেমে আসে। এক সপ্তাহ ধরে বিষাক্ত বাতাসে শ্বাস নেওয়া নাগরিকরা হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যেও বিশুদ্ধ বাতাস পেয়েছেন। এর ফলে বায়ুমণ্ডলে উপস্থিত দূষিত কণা অনেকাংশে ধুয়ে যায়।

সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ডের মতে, শনিবার সকালে দিল্লির আনন্দ বিহারে একিউআই ২৮২, আরকে পুরমে ২২০, পাঞ্জাবি বাগে ২৩৬ এবং আটিও-তে ২৬৩ রেকর্ড করা হয়েছে। যদিও এটি এখনও ‘খারাপ’ ক্যাটাগরিতেই রয়েছে। কিন্তু গত ৪৮ ঘণ্টায় এর ব্যাপক পতন হয়েছে। যদিও এখনও দিল্লির ১৫ টি এলাকা রয়েছে একিউআই ৩০০-এর উপরে, তবুও দিল্লির বায়ুমণ্ডলে ধোঁয়াশা অনেকাংশে পরিষ্কার হয়ে গেছে।