শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মহাকাশে পাড়ি দেবে ভারতীয় প্রযুক্তিতে তৈরি এলভিএম৩ রকেট, সাফল্য কামনায় মন্দিরে পুজো দিলেন বিজ্ঞানীরা

News Sundarban.com :
জুলাই ১৩, ২০২৩
news-image

শুক্রবার চন্দ্রযান ৩-কে সঙ্গে নিয়ে মহাকাশে পাড়ি দেবে ভারতীয় প্রযুক্তিতে তৈরি এলভিএম৩ রকেট। বৃহস্পতিবার চন্দ্রযান-৩ মিশনের সাফল্য কামনায় তিরুপতি মন্দিরে পুজো দিলেন ইসরোর বিজ্ঞানীরা। এদিন চন্দ্রযান-৩ এর একটি ছোট রেপ্লিকা মডেল নিয়ে তাঁরা পুজো দিতে যান সেখানে।

ইসরোর তরফে জানানো হয়েছে, চন্দ্রযান ৩ উৎক্ষেপণ হবে ১৪ জুলাই, ২০২৩, শ্রীহরিকোটা থেকে দুপুর ২টো ৩৫ মিনিট নাগাদ৷ উৎক্ষেপণের এক দফা ‘রিহার্সাল’ও দিয়ে ফেলেছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যে এলভিএম৩ রকেটের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে চন্দ্রযান ৩-কে।

ইসরো প্রধান জানিয়েছেন, ২০১৯ চন্দ্রযান-২ মিশন আংশিক ব্যর্থ হওয়ার পর চন্দ্রযান-৩ তার ফলো আপ মিশন। ২০১৯ সালে চাঁদের মাটি স্পর্শের একেবারে শেষ লগ্নে ভেঙে যায় ল্যান্ডার ‘বিক্রম’। ব্যর্থ হয় চন্দ্রযান-২ মিশন। এরপর তাঁদের একমাত্র লক্ষ্য ছিল চন্দ্রযান-২-এর ল্যান্ডারটিকে সফলভাবে চাঁদের মাটিতে অবতরণ করানো। তারপর ল্যান্ডারের ভিতর থেকে বেরিয়ে আসার কথা ছিল রোভারের। চাঁদের ভূপৃষ্ঠে একাধিক পরীক্ষা-নিরীক্ষা করার কথা ছিল রোভারটির। ল্যান্ডারটি ভেঙে যাওয়ায় রোভারটিও নষ্ট হয়ে যায়। এর ফলে চাঁদের মাটিতে পরীক্ষা-নিরীক্ষা চালানো সম্ভব হয়নি।