শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মৌশুনীর হাসপাতালে চালু হয়নি ২৪ ঘন্টা ডাক্তারি পরিষেবা, ভোটের আগে ক্ষোভে ফুঁসছে দ্বীপ বাসী

News Sundarban.com :
জুলাই ৭, ২০২৩
news-image

নিজস্ব প্রতিনিধি, নামখানা:ভোট আসে নেতারাও প্রতিশ্রুতি দেয় কিন্তু আজও একই অবস্থায় থেকে গেছে মৌসুনি দ্বীপের বাগডাঙ্গা প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র। বর্তমানে সপ্তাহে একদিন ডাক্তার আসে, কখনো কখনো তা দুদিন হয়। একজন কম্পাউন্ডার ও চারজন নার্স নিয়ে চলছে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র। প্রত্যেক বছর ভোট আসে নেতারা প্রতিশ্রুতি দিয়ে চলে যায় হাসপাতালে ২৪ ঘন্টা ডাক্তারি পরিষেবা চালু করার। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ গত বিধানসভা ভোটের আগে হাসপাতালে ডাক্তার ছিল না। বর্তমানে সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বিধানসভা ভোটের আগে এসে প্রতিশ্রুতি দিয়েছিলেন হাসপাতালে ২৪ ঘন্টা ডাক্তারি পরিষেবা চালু করার ও দশ শয্যা বিশিষ্ট হাসপাতাল করার।

বিধানসভা ভোটের পর ডাক্তার এসেছে ঠিকই কিন্তু তা সপ্তাহে মাত্র একদিন। কোন কোন সপ্তাহে এটা দুদিন হয়ে দাঁড়ায়। এখনো পর্যন্ত প্রসূতি মহিলাদের গর্ভপাত করানোর ব্যবস্থা চালু করা হয়নি। যার দরুন আবারও আসন্ন ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনের আগে ক্ষোভে ফুৃষছে মৌসুনি দ্বীপবাসী। তবে এবারের পঞ্চায়েত ভোটে বিরোধীরা হাসপাতালকে ইস্যু করে লড়াইয়ের ময়দানে রয়েছে। তবে বিরোধীরা বলেন রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থাই এখন বেহাল। আমরাই ক্ষমতায় এলে মৌসুনিতে চব্বিশ ঘন্টা ডাক্তারি পরিষেবা চালু হবে।

অবশ্য বিরোধীদের এই কথা গুরুত্ব দিতে নারাজ তৃণমূল কংগ্রেস। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয় মমতা বন্দ্যোপাধ্যায় সর্বোত্র উন্নয়ন করছে মৌসুনিতে হসপিটালে পরিকাঠামো উন্নয়ন হবে। ডাক্তার ছিল না এখন ডাক্তার আসছে। ভবিষ্যতে গর্ভবতী মাকে নদী পেরিয়ে না যেতে হয় তার ব্যবস্থা করা হবে এখানে।