সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নামখানা ব্লকে পানীয় জলের সমস্যা, জল আনতে  যেতে হয় নদী পেরিয়ে অন্য গ্রামে 

News Sundarban.com :
জুন ১৬, ২০২২
news-image

ঝোটন রয়, নামখানা : পানীয় জলের সমস্যায় ভুগছে শিবরামপুর গ্রামের বাসিন্দারা। প্রত্যন্ত সুন্দরবনের নামখানা ব্লকের শিবরামপুর গ্রাম পঞ্চায়েতের পুবের পাড়া পালের ঘেরি এলাকা। যেখানে আট -দশখানা বসবাসকারী বাড়ি রয়েছে। 12-14 বছর আগে শিবরামপুর গ্রাম পঞ্চায়েত একটি পানীয় জলের টিউবওয়েল বসিয়ে দিয়েছিল। সেই টিউবয়েলে এখন আর উঠছেনা পানীয় জল। এই বাড়িগুলোতে পানীয় জলের ঘাটতি মেটাতে তাঁদেরকে নদী পেড়িয়ে যেতে হয় চন্দন পিড়ি গ্রামে। বাড়িতে রয়েছেন বয়স্ক বৃদ্ধ মা-বাবা। আবার কোনো ফ্যামিলিতে কেবলমাত্র বয়স্ক একজন বৃদ্ধাই রয়েছেন। এমত অবস্থায় প্রতিদিন নৌকায় করে নদী পেরিয়ে পানীয় জল আনতে হয়।

বলতে বলতে সামনেই বর্ষাকাল। বর্ষাকালে নদীতে ওই নৌকা মাঝে মাঝে বেহাল অবস্থায় থাকে। কখনো কখনো প্রচন্ড বর্ষায় বেশিরভাগ সময় নৌকাতে জল ঢুকে নৌকা ডুবে যায়। এমত অবস্থায় তাঁদেরকে সোলের চাপ এর ওপর নির্ভর করে ওপার থেকে পানীয় জল আনতে হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন স্থায়ী বাসিন্দা বলেন, আমাদের দীর্ঘদিন ধরে এই টিউবওয়েলের অবস্থা খারাপ হয়েছিল। আমরা পঞ্চায়েতে গিয়ে প্রধানকে বলেছিলাম। সেই মত একজন মেকানিক এসেও কাজ করেছিল। কিন্তু কি জানি এক দুই দিন কাজ করার পর আবার চলে যায়। আর আসে না। কিন্তু আমাদের এই টিউবওয়েল সেই আগের রূপে থেকে গেল।

এই প্রসঙ্গে শিবরামপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান গীতা কাঁপ বলেন, ওখানকার বাসিন্দারা আমাদের কাছে আবেদন করার পর আমরা সঙ্গে সঙ্গে লোক পাঠিয়ে কাজ করেছিলাম। কিন্তু সেই কাজ হয়নি। খুব শীঘ্রই আমরা এর ব্যবস্থা নিচ্ছি।

এই প্রসঙ্গে দক্ষিণ 24 পরগনা জেলা পরিষদের প্রাক্তন সদস্য তথা সমাজসেবী অখিলেশ বারুই বলেন, আমরা একটা স্কিম নিয়েছি। যে স্কিম শিবরামপুর পঞ্চায়েতে পাসও হয়ে গেছে। ফলে খুব শীঘ্রই ওই পালের ঘেরিতে পানীয় জলের টিউবওয়েল বসানো হবে।

উল্লেখ্য, বেশ কয়েক দিন আগে প্রকাশ্য দিবালোকে রাস্তা থেকে ইঁট তুলে নেওয়ার অভিযোগ উঠেছিল এক স্থানীয় বাসিন্দার ওপরে।