শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মাঠে এখন চোখধাঁধানো সোনালি ধান চাষে বাম্পার ফলন, খুশি চাষিরা

News Sundarban.com :
ডিসেম্বর ৭, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: নামখানা ব্লকে আমন ধানের এবার বাম্পার ফলন। মাঠে এখন চোখধাঁধানো সোনালি ধান। কৃষকের চোখেমুখে খুশির ঝিলিক। ইতিমধ্যেই আমন ধান কাটার ধুম পড়েছে গ্রামেগঞ্জে। আবহাওয়া ঠিক থাকলে আর কিছুদিনের মধ্যে প্রায় ঘরে উঠবে আমন ধান।

নামখানা ব্লকের শিবরামপুর গ্রামের এক কৃষক বিমল মাইতি বলেন, আমার চারবিঘে জায়গা পুরোটাতেই প্রতীক্ষা ধানের চাষ। অন্যান্য বছরের তুলনায় এ বছর ধানের ফলন খুব ভালোই হয়েছে। কিছু দিন আগে আবহাওয়া আমাদের কাছে একটা বড় বাধা হয়ে দাঁড়িয়েছিল। গতবার যেমন পাকা ধানে জল ঢেলে দিয়েছিল এই প্রকৃতি। ক্ষতির সম্মুখীন হলেও অনেকেই দো-ফসলি চাষ করতে হয়েছিল।

একদিকে মহামারী করোনা ভাইরাস আর অন্যদিকে আমফানের প্রকোপে সুন্দরবনবাসীর পায়ের নিচ থেকে মাটি সরে যাওয়ার অবস্থায় ছিল। সময়ের পরিবর্তন কিছুটা স্থিতিশীল হলেও এই ফলন দেখে আজ সুন্দরবনবাসী স্বস্তির নিঃশ্বাস ফেলছে।

এ প্রসঙ্গে চন্দননগর গ্রামের কৃষক বন্ধু বলেন, যেভাবে আম্ফান এবং মারণ ভাইরাস করোনা আমাদের উপার্জনের রাস্তা বন্ধ করে দিয়েছিল। তখনই ভেবেছিলাম আমি আর হয়তো সাংসারিক জীবনের মাথা তুলে দাঁড়াতে পারবো না। কিন্তু আজ আমন ধানের ফলন ভালো হওয়ায় খুব খুশি।

তিনি আরও বলেন, আমার পাঁচ বিঘা চাষ জায়গা রয়েছে। চার বিঘা জায়গায় দুধেশ্বর ধানের চাষ এবং আর এক বিঘা বর্ষা ধানের চাষ রয়েছে। দুধেশ্বর ধান কাটা শেষের পর্যায়ে। কিন্তু বর্ষা ধান পৌষের শেষে কাটতে হয়। তাও আবহাওয়া যাতে ভালো থাকে সে দিকে তাকিয়ে বসে আছেন কৃষকরা। কিন্তু এবছর চাষে বাম্পার ফলনে আমি খুশি।