শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বন্যায় বিপর্যস্ত কেরলের পাশে অন্যান্য রাজ্য

News Sundarban.com :
আগস্ট ১৮, ২০১৮
news-image

বন্যা বিপর্যস্ত কেরল, প্রাণ হারিয়েছেন ৩২৪ জন । সবচেয়ে খারাপ অবস্থা চেন্নাগুর ও অরনমুলায় । চেন্নাগুরের বিধায়ক সাহায্যের জন্য আর্তি জানিয়েছিলেন শুক্রবার রাতেই । তিনি জানিয়েছিলেন উদ্ধারকাজ না শুরু হলে প্রায় ১০,০০০ জনের জীবনহানির আশঙ্কা রয়েছে । কিন্তু শনিবার সকালের আগে চেন্নাগুরে পৌঁছাতে পারেনি উদ্ধারকারী সেনা দল । শনিবার সকালে চেন্নাগুর থেকে ইতিমধ্যে ৪০ জনকে উদ্ধার করেছে সেনা । এর্নাকুলাম ও পালাক্কাডেও দক্ষতার সঙ্গে উদ্ধারকাজ চালিয়ে গিয়েছে ভারতীয় সেনা।উদ্ধার করা হয়েছে প্রায় ৮২, ৪৪২ জনকে । মোট ২০৯৪টি ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন ৭০ হাজারেরও বেশি পরিবার ।এছাড়াও থিরুভাল্লা, মাভেলিক্কারা,হরিপ্পড, কোচি ও অলুভাতেও চলছে উদ্ধারকাজ । কোডাগুতে উদ্ধারকাজে নেমেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ।
কেরলের বন্যা পরিস্থিতি হেলিকপ্টারে পর্যবেক্ষণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাত্ক্ষণিক ৫০০ কোটি টাকা আর্থিক সাহায্যের ঘোষণাও করেছেন। সে জন্য নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়ে কেরলের মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়ন বলেন, ”আকাশ পথে বন্যা পরিস্থিতি খতিয়ে দেখেছেন প্রধানমন্ত্রী। খারাপ আবহওয়ার কারণে সব জায়গায় আমাদের হেলকপ্টার পৌঁছয়নি। সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন উনি। ওনাকে ধন্যবাদ। উদ্ধারকাজ চালাতে আরও নৌকো ও হেলিকপ্টার চেয়েছি”।
কংগ্রেসের দাবি, কেরলে ২০০০-৩০০০ কোটি টাকার সম্পত্তি ক্ষতি হয়েছে। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি ট্যুইট করেন, অবিলম্বে কেরলের বন্যাকে জাতীয় বিপর্যয় ঘোষণা করুন প্রধানমন্ত্রী৷ বহু মানুষের জীবন বিপন্ন৷ শুধু কেন্দ্রীয় সরকার নয়, বিভিন্ন রাজ্যের তরফেও এসেছে সাহায্য। ১০ কোটি টাকা সাহায্যের ঘোষণা করেছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর। মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ১০ কোটি টাকার আর্থিক সাহায্যের ঘোষণা করেছেন নীতীশ কুমার। গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি ১০ কোটি টাকার অর্থ সহযোগিতার ঘোষণা করেছেন। ২০ কোটি টাকা তাত্ক্ষণিক অর্থ সাহায্যের ঘোষণা করেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস। কেরলকে ৫ কোটি টাকা দিচ্ছে বিজেপি শাসিত ঝাড়খণ্ডও। ১৫ কোটি টাকা আর্থিক সাহায্যের ঘোষণা করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ৫ কোটির আর্থিক সাহায্য ও নৌকো-সহ ২৪৫ জন অগ্নিনির্বাপণ আধিকারিককে পাঠানোর ঘোষণা করেছেন ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।
আবহওয়া দফতর জানিয়েছে, ১৬ অগস্ট পর্যন্ত ৬১৯.৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে কেরলে। সাধারণত এই মরসুমে ২৪৪.১ মিলিমিটার বৃষ্টিপাত হয়। ফলে স্বাভাবিক বৃষ্টিপাতের চেয়ে দ্বিগুণ বর্ষণ হয়েছে দক্ষিণের এই রাজ্যে। তবে আশার কথা, আগামী দুদিন খুব ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। ভারী বৃষ্টি হতে পারে। শনিবার সকাল থেকে বৃষ্টি একটু ধরায় খানিকটা আশার আলো দেখেছিল কেরল৷ বেলা বাড়ার সঙ্গেই ফের বৃষ্টি শুরু হয়ে গিয়েছে৷ যার নির্যাস, নতুন করে রেড অ্যালার্ট জারি করা হল ১১টি জেলায়৷